শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

Social Share

ওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সপরিবারে অন্য সদস্যদের হত্যার সময় স্বামীর চাকরি সূত্রে জার্মানিতে ছিলেন শেখ হাসিনা। ছোট বোন শেখ রেহানাও ওই সময় জার্মানিতে তার সঙ্গে অবস্থান করায় বেঁচে যান। এর পর দীর্ঘ ৬ বছর নির্বাসিত থেকে ১৯৮১ সালের ১৭ মে তিনি দেশে ফেরেন। এদিন তাকে বহনকারী উড়োজাহাজটি বিকালে ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে কলকাতা হয়ে ঢাকায় নামলে বিমানবন্দরে লাখো মানুষ তাকে স্বাগত জানান।

দিনটি উপলক্ষে প্রতিবছর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কিন্তু এ বছর মহামারী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট সংকটে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে সব ধরনের জনসমাগমপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পরিহার করেছে আওয়ামী লীগ। ফলে ঘরে বসে স্বাস্থ্যবিধি মেনে দেশবাসীকে শেখ হাসিনার সুস্থ ও দীর্ঘ জীবন কামনায় প্রার্থনা করার আহ্বান জানিয়েছে দলটি।

স্বদেশ প্রত্যাবর্তনের ওই দিনটিতে বঙ্গবন্ধুকন্যা বলেছিলেন, সব হারিয়ে আপনাদের মাঝে এসেছি, বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির পিতার হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই। কিন্তু তার রাজনৈতিক পথ মসৃণ ছিল না। একবার-দুবার নয়, শেখ হাসিনাকে ১৯ বার হত্যাচেষ্টা চালানো হয়েছিল।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত ১২ জুন ১৯৯৬ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে নির্বাচিত হয় এবং ২৩ জুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বঙ্গবন্ধুকন্যা। এর পর তিনবারসহ মোট চারবার প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা।