শেখ জামালের জন্মদিন পালিত

77
Social Share

কবর জিয়ারত, দোয়া, দরিদ্রদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ, ফাতিহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেজ ছেলে শেখ জামালের ৬৮তম জন্মদিন পালিত হয়েছে ।
১৯৫৪ সালের এই দিনে জন্ম হওয়া শেখ জামাল ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকান্ডে নিহত হন। মা, ভাইদের সঙ্গে তাকেও বনানী করবস্থানে সমাহিত করা হয়।
দিনটি উপলক্ষে আজ বুধবার সকালে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরে আওয়ামী লীগের পক্ষ থেকে বনানী কবরস্থানে শেখ জামালের সমাধীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও আ ফ ম বাহা উদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন ও এডভোকেট আফজাল হোসেন, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর প্রমুখ।
এ সময়ে ওবায়দুল কাদের বলেন, করোনার ভ্যাকসিন নিয়ে কারো সাথে বিশেষ কোন সম্পর্কের দরকার নেই,জনগণকে বাঁচাতে হলে যেখান থেকেই পারে ভ্যাকসিন সংগ্রহ করবে সরকার।
তিনি বলেন, ‘জনগণকে বাঁচাতে আমাদের ভ্যাকসিন দরকার, যেখান থেকে ভ্যাকসিন পাবো সেখান থেকে ভ্যাকসিন সংগ্রহ করবো। এখানে কারো সাথে বিশেষ কোন সম্পর্কের দরকার নেই, ভ্যাকসিন দরকার ভ্যাবসকিন নেব।’
পরে শেখ জামালের সমাধিতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মৎস্যজীবী লীগ,মহিলা শ্রমিক লীগ, শেখ জামাল জাতীয় স্মৃতি পরিষদ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ফুলেল শ্রদ্ধা জানান।
এদিকে শেখ জামালের জন্মদিন উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক ভার্চুয়াল প্লাটফর্মে এক আলোচনা সভার আয়োজন করে। যুব ও ক্রীড়া সচিব মোঃ আখতার হোসেনের সভাপতিত্বে সভায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন।
সভায় আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক মোঃ হারুনুর রশীদ, শহীদ শেখ কামালের ঘনিষ্ঠ সহচর স্বাধীন বাংলা ফুটবল দলের ম্যানেজার বিশিষ্ট ক্রীড়া সংগঠক তানভীর মাজহার ইসলাম তান্না বক্তব্য রাখেন।
এদিকে শেখ জামালের উদযাপনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় দিনব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। বিকালে প্রস্তাবিত শহীদ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সে গরীব অসহায় দুস্থদের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে।
এছাড়াও জন্মদিনে শহীদ শেখ জামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। শ্রদ্ধা নিবেদন শেষে মেয়র শহীদ শেখ জামালের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করেন এবং তাঁর আত্মার মাগফেরাত কামনায় ফাতেহা পাঠ ও মোনাজাত করেন।