শুক্রবার লাদাখে যাচ্ছেন রাজনাথ সিং

Social Share

নয়াদিল্লি: চিনের সঙ্গে সীমান্ত উত্তেজনা এখন অনেকটাই কমে এসেছে। এর মধ্যেই নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে ১৭ জুলাই লাদাখ যাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। রাজনাথের সঙ্গে এই সফরে থাকবেন সেনাপ্রধান এমএম নারাভানেও। জানা গিয়েছে, ১৮ তারিখ জম্মু ও কাশ্মীর সফরেও যাবেন প্রতিরক্ষা মন্ত্রী।

এর আগে রাজনাথ সিংয়ের লাদাখ সফরে যাওয়ার কথা ছিল। তবে গত ৩ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাদাখ সফর করেছিলেন। যার জেরে পিছিয়ে যায় রাজনাথ সিংয়ের লাদাখ সফর।

কোর কম্যান্ডার বৈঠকে হওয়া সমঝোতা চুক্তি অনুযায়ী প্রথম ধাপে সেনা সরিয়েছে ভারত-চিন উভয় দেশই। তবে এখনও প্যাংগং লেকের ফিঙ্গার অঞ্চল এবং ডেপসাং এলাকা ছেড়ে যাইনি চিন। চিনা সেনা যাতে দ্রুত ওই এলাকা থেকে সরে যায় তা নিয়ে এদিন ফের কোর কম্যান্ডার পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

ভারতের তরফে এদিনের বৈঠকে ফরওয়ার্ড বেসগুলিতে সেনা ও অস্ত্রশস্ত্র কমানোর ওপর বিশেষ জোর দেওয়া হয়। সেনা সূত্রে খবর, প্রেট্রোলিং পয়েন্ট ১৪, ১৫ এবং ১৭ থেকে সরে গিয়েছে চিনের সেনা। পিছিয়ে এসেছে ভারতীয় সেনাও। ভারত চাইছে গত মে ৫-এর আগে লাদাখে যে পরিস্থিতি ছিল, সেই পরিস্থিতি পুনরায় ফিরে আসুক।