শি জিনপিংয়ের অধীনে চীন টিপিপি-তে যোগ দিতে পারবে না: জাপানের প্রধানমন্ত্রী

84
Social Share

ডেস্ক রিপোর্ট: জাপানের প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে বলেছেন, চীনের বর্তমান সরকার যতদিন ক্ষমতায় থাকবে ততদিন বেইজিং ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি)- মুক্ত বাণিজ্য চুক্তিতে যোগ দিতে পারবে না। গতকাল রবিবার একটি রেডিও প্রোগ্রামে জাপানের প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এনএইচকে ওয়ার্ল্ডের একটি রেডিও প্রোগ্রামে জাপানের প্রধানমন্ত্রী বলেন, তিনি বিশ্বাস করেন যে যে দেশগুলিতে ব্যবসা পরিচালনা রাষ্ট্র করে তাদের টিপিপি-তে যোগ দেওয়া কঠিন। কারণ এর বিধিবিধানগুলি অনুসরণের জন্য যে পদ্ধতি নির্ধারণ করা হয়েছে সেগুলি রাষ্ট্র পরিচালিত ব্যবসা কাঠামোর জন্য উপযোগী নয়। তিনি শি জিনপিংয়ের সাম্প্রতিক মন্তব্যের জবাবে এ কথা জানিয়েছেন।

সম্প্রতি গত ২০ শে নভেম্বর চীন এ চুক্তিতে যোগ দেওয়ার বিষয়ে ইতিবাচক বলে জানিয়েছিলেন শি জিনপিং। নিকেকেই এশিয়া রিভিউ এক প্রতিবেদনে এ কথা জানানো হয়। প্রতিবেদনে বলা হয় যে, চীন ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ বাণিজ্য চুক্তিতে যোগদানের জন্য ইচ্ছুক।

আমেরিকা যখন রাষ্ট্রপতি পরিবর্তনের দিকে মন দিয়েছে এমন সময় এ চুক্তিতে যোগ দেওয়ার মাধ্যমে এশিয়াতে চীনের উপস্থিতি আরো জোরদার করা সম্ভব হবে। চীন ট্রান্স-প্যাসিফিক অংশীদারিত্বের জন্য বিস্তৃত এবং প্রগতিশীল এ চুক্তিতে যোগদানের পক্ষে কাজ করতে ইচ্ছুক বলেও জানিয়েছিলেন চীনা রাষ্ট্রপতি।

সূত্র: এএনআই।