শর্ত দিয়েছে চীন, এলাকা ছেড়ে পেছাতে হবে ভারতীয় সেনাকে

Social Share

জানা গেছে, সেনা অবস্থান পূর্বাবস্থায় ফিরিয়ে দিতে রাজি চীন। তবে ভারতের সামনেও শর্ত রাখা হয়েছে। ভারতের দাবি ছিল মে মাসের আগের অবস্থায় ফিরে যেতে হবে চীনা সেনাকে। অর্থাৎ প্যাংগং লেকের উত্তর প্রান্তের ফিঙ্গার ৮য়ে ফিরে যেতে রাজি চীন।

ভারতের সামনেও সেনা অবস্থান বদলের শর্ত রেখেছে চীন। জানানো হয়েছে ভারতকেও নিজের এলাকা ছেড়ে পিছনে সরতে হবে। ফিঙ্গার ফোর থেকে সরে ফিঙ্গার ২য়ে চলে যেতে হবে ভারতীয় সেনাকে। কিন্তু কেন সরাতে হবে ভারতের সেনাবাহিনীকে। এর পিছনে বেশ কয়েকটি যুক্তি পাচ্ছেন সমর বিশেষজ্ঞরা।

 

প্রথমত, ভারতের দাবি ফিঙ্গার ৮ পর্যন্ত ভারতীয় ভূখন্ড। সেখানে অনধিকার প্রবেশ ঘটিয়েছে চীন। তাহলে ফিঙ্গার থ্রিতে ভারতীয় সেনাঘাঁটি তৈরি করা হয়েছে, তা অনৈতিক নয়। কেন সেই এলাকা ছাড়বে ভারত। দ্বিতীয়ত, মে মাসের আগে পর্যন্ত ফিঙ্গার ৮ অবধি টহলদারি চালাত ভারতীয় সেনা। তাহলে এখন সেই অবস্থানে বদল ঘটানো হয়েছে জোর করে। ভারত সেই অধিকার কেন ছাড়বে। ভারতের দাবি চীনা সেনাই আগে এগিয়ে এসেছে। তাই তারাই আগে পিছিয়ে যাবে।

তৃতীয়ত, দুই দেশের মধ্যে বিশ্বাসের অভাব। ভারত পিছিয়ে আসলেও, চীনা সেনা যে পিছিয়ে যাবে, এমন কোনও নিশ্চয়তা নেই। চীনা সেনার কার্যকলাপ বিশ্বাসযোগ্য নয়। তাই এলাকা ছাড়তে নারাজ ভারত। বৈঠকে কথা হয়েছে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ প্রান্ত নিয়ে। ভারতীয় সেনা কৌশলগত দিক থেকে সুবিধা জনক অবস্থানে রয়েছে বলে বেশ চিন্তায় চীন। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।