লর্ডসে দুরন্ত শতরান করে যেসব নজির গড়লেন লোকেশ রাহুল

59
Social Share

ওপেনার হিসেবে যে লোকেশ রাহুলকে গুরুত্ব দেননি বিরাট কোহলিরা, তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে ওপেন করতে নেমে ভারতের বড় ভরসা হয়ে উঠেছেন। বৃহস্পতিবার (১২ আগস্ট) ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ওপেন করতে নেমেই নিজের টেস্ট ক্যারিয়ারের ৬ নম্বর শতরানটা করেই ফেললেন রাহুল। সেই সঙ্গে একগুচ্ছ নজিরও গড়ে ফেললেন তিনি।

কী নজির গড়লেন রাহুল? দেখে নিন এক নজরে-

১) এশিয়ার বাইরের কোনও দেশে যেয়ে টেস্টের প্রথম দিনেই ভারতের দ্বিতীয় ওপেনার হিসেবে শতরান করার নজির গড়ে ফেললেন রাহুল। তার আগে ১৯৮৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কিংস্টনে ওপেন করতে নেমে টেস্টের প্রথম দিনই শতরান করেছিলেন নভোজিৎ সিং সিধু। সিধুর পরেই একই নজির গড়লেন রাহুল।

২) এশিয়ার বাইরে কোনও দেশে ভারতীয় ওপেনার হিসেবে টেস্টে সর্বোচ্চ সেঞ্চুরি করার তালিকায় তিন নম্বরে জায়গা করে নিলেন রাহুল। এই তালিকায় একে রয়েছেন সুনীল গাভাস্কর। ওপেনার হিসেবে তিনি ৮১টি ইনিংস খেলে ১৫টি শতরান করেছেন। দুইয়ে রয়েছেন বীরেন্দ্র শেবাগ। তিনি গাভাস্করের চেয়ে অনেকটাই পিছনে রয়েছেন। তিনি ৫৯ ইনিংস খেলে ৪টি শতরান করেছেন। আর রাহুল বৃহস্পতিবার স্পর্শ করলেন শেবাগকেই। ২৮টি ইনিংস খেলে তিনিও ৪টি শতরান করে ফেললেন। ইংল্যান্ড বিরুদ্ধে সিরিজেই রাহুলের সামনে শেবাগ ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

৩) ভারতের তৃতীয় ওপেনার হিসেবে লর্ডসের মাঠে টেস্টে শতরান করলেন রাহুল। এর আগে ১৯৯০ সালে এই মাঠে টেস্টে ওপেনার হিসেবে শতরান করেছিলেন ভারতের বর্তমান কোচ রবি শাস্ত্রী। আর ভিনু মানকড় এই মাঠে ১৮৪ রান করেছিলেন।

এর আগে, নাটিংহ্যামে সিরিজের প্রথম টেস্টে ভারতের প্রথম ইনিংসে শতরান হাতছাড়া হয়েছিল রাহুলের। ৮৪ রান করে আউট হয়ে গিয়েছিলেন তিনি। তবে দ্বিতীয় ইনিংসে মাত্র ২৬ করে প্যাভিলিয়নে ফিরতে হয়েছিল তাকে।