লকডাউন শিথিল করছে ভারত ॥ ফের ‘পর্যায়ক্রমে’ চালু হচ্ছে রেল সেবা

Social Share

নয়াদিল্লী: করোনাভাইরাস সংক্রান্ত লকডাউন শিথিলের অংশ হিসাবে ভারত মঙ্গলবার থেকে ‘পর্যায়ক্রমে’ রেল সেবা ফের চালু করতে যাচ্ছে। দেশটির ট্রেন নেটওয়ার্ক বিশ্বের বৃহত্তম ট্রেন নেটওয়ার্কের অন্যতম। এদিকে ভারতে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬০ হাজার এবং মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে। খবর এএফপি’র।
রোববার রাতে ভারতের রেলওয়ে জানায়, ৩০ টি ট্রেন রাজধানী দিল্লী থেকে মুম্বাই, বাঙ্গালুরে ও চেন্নাইসহ বিভিন্ন নগরীর মধ্যে চালু করা হবে।
রেলওয়ে মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ইন্ডিয়ান রেলওয়ে ১২ মে থেকে পর্যায়ক্রমে তাদের ট্রেন সেবা ফের চালু করতে যাচ্ছে। এরপর, তারা বিভিন্ন নতুন রুটে আরো বিশেষ সেবা শুরু করবে।’
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘ট্রেন যাত্রীদের মাস্ক পরা এবং স্কীনিং মেশিনের ভিতর দিয়ে যাওয়া বাধ্যতামূলক করা হবে। এক্ষেত্রে করোনাভাইরাসের উপসর্গ নেই কেবলমাত্র এমন যাত্রীরা ট্রেনে যাওয়ার সুযোগ পাবে।’
করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে ভারত কঠোর লকডাউন আরোপ করায় মার্চের শেষের দিকে বিশ্বের এ বৃহত্তম ট্রেন নেটওয়ার্ক বন্ধ করে দেয়া হয়। দেশটিতে প্রতিদিন ২ কোটিরও বেশি মানুষ ট্রেনে যাতায়াত করে।
ভারত সরকার লকডাউন শিথিল কার কাজ শুরু করলেও আন্তঃরাজ্য সরকারি পরিবহন এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের বিভিন্ন ফ্লাইট এখন পর্যন্ত বন্ধ রয়েছে। আগামী ১৭ মে দেশটির লকডাউন তুলে নেয়ার কথা রয়েছে।
কর্তৃপক্ষ রোববার জানায়, ভারতে করোনাভাইরাসে আত্রান্তের সংখ্যা বেড়ে মোট ৬২ হাজার ৯৩৯ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ২ হাজার ১০৯ জনে দাঁড়িয়েছে। সাম্প্রতিক দিনগুলোতে দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের ও মৃতের সংখ্যা অনেক বাড়তে দেখা যাচ্ছে।