রোহিঙ্গা নিপীড়ন : মামলার বিরুদ্ধে লড়বেন সু চি

সম্প্রতি জাতিসংঘের শীর্ষ আদালতে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা সংঘটনের দায়ে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। মিয়ানমারের সেনাবাহিনীর রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। এই প্রেক্ষিতে সম্প্রতি মিয়ানমার কর্তৃপক্ষের বিরুদ্ধে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মামলা দায়ের করে গাম্বিয়া। এই মামলার বিরুদ্ধে আদালতে লড়াই করবে মিয়ানমার। এতে নেতৃত্ব দেবেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি।

বুধবার মিয়ানমারের সরকার এই তথ্য নিশ্চিত করেছে।

মিয়ানমার কর্তৃপক্ষ জানিয়েছে, গাম্বিয়ার দায়ের করা মামলার বিরুদ্ধে লড়াইয়ের জন্য বড় মাপের আন্তর্জাতিক আইনজীবী নিয়োগ দেবে মিয়ানমার। এটি তাদের জাতীয় স্বার্থ রক্ষার লড়াই। ইউনিয়ন মিনিস্টার ফর ফরেন অ্যাফেয়ার্স হিসেবে স্টেট কাউন্সিলর অং সান সু চি তার ক্ষমতাবলে এই দলের নেতৃত্ব দিবেন।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কৌঁসুলিরা এক বছর আগে মিয়ানমারের বিরুদ্ধে তদন্ত শুরু করেন। আইসিসি অবশ্য যুদ্ধাপরাধ নিয়েই বেশি কাজ করে। তবে মিয়ানমারের ক্ষেত্রে কোনও জুরিসডিকশন নেই আইসিসি’র। কেননা, মিয়ানমার এই আদালতের সদস্যরাষ্ট্র নয়। তাই আইসিসি’র প্রচেষ্টা বেশিদূর আগাতে পারেনি। তবে আইসিজে’র ক্ষেত্রে সেই সীমাবদ্ধতা নেই। গণহত্যা বিষয়ক আন্তর্জাতিক প্রবিধি মোতাবেক কোনো বিবাদের ক্ষেত্রে আইসিজে রায় দিতে পারে। এই প্রবিধিতে মিয়ানমার ও গাম্বিয়া উভয়ই স্বাক্ষর করেছে।

সূত্র : রয়টার্স