রেলের ডাবল লাইনের সংখ্যা বাড়ানো হচ্ছে : রেলমন্ত্রী

রেলের ডাবল লাইনের সংখ্যা বাড়ানো হচ্ছে মন্তব্য করে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ডাবল লাইন যুক্ত বঙ্গবন্ধু রেল সেতুর কাজ আগামী জানুয়ারি মাসেই শুরু হবে। টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইনের কাজও শেষ হবে আগামী বছরের জুনে। জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত এবং জয়দেবপুর থেকে জামালপুর পর্যন্ত ডাবল লাইন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এছাড়া আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডাবল লাইনের কাজ চলছে। যা আগামী বছরের মধ্যে শেষ হবে।

আজ বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে রেলওয়ে শ্রমিক লীগের দ্বি-বার্ষিক সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন। সম্মেলন উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

রেলপথমন্ত্রী বলেন, রেলপথে যাত্রীদের সুবিধার জন্য যত ট্রেন বাড়াচ্ছি ততই সমস্যা তৈরি হচ্ছে। এর প্রধান কারণ সিঙ্গেল লাইন। তাই জয়দেবপুর থেকে ঈশ্বরদী, জয়দেবপুর থেকে ময়মনসিংহ হয়ে জামালপুর এবং লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত ডাবল লাইন নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, রেলওয়ের শ্রমিকরা ঐক্যবদ্ধ থাকলে কেউ রেলের জমি ও সম্পদ দখল করতে পারবে না। আপনাদের চেয়ে শক্তিশালী কেউ নেই। কারণ এই সরকার দেশের জনগণের।

উন্নত বিশ্বের ট্রেনের উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, চীনে বর্তমানে রেলের আধুনিক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠেছে। সেখানে দ্রুতগতির অত্যাধুনিক সব ট্রেন চলাচল করে। চীনে রেলের উন্নতিতে ৭০ বছর সময় লেগেছে। কিন্তু আমাদের ৭০ বছর লাগবে না। আমরা শিগগিরই রেলে দ্রুতগতির আধুনিক ট্রেন যুক্ত করতে পারব।

বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের সভাপতি অ্যাডভোকেট মো. হুমায়ুন কবিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান আকন্দের পরিচালনায় আয়োজিত সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টুসহ কেন্দ্রীয় নেতারা।