রেলওয়েতে বিনিয়োগে আগ্রহী জার্মানি

79
Social Share

যশোরের নাভারন থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণসহ দেশের রেলওয়ের বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ।

বৃহস্পতিবার রেলভবনে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে সাক্ষাতের সময় তিনি এমন আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাতকালে রেলওয়ের বর্তমান অবস্থান তুলে ধরে মন্ত্রী বলেন, ‘একটি দেশের সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। রেলওয়েতে অনেকগুলো প্রকল্প বর্তমানে চলমান আছে। কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হচ্ছে। এছাড়া যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ প্রকল্প চলমান আছে।’

তিনি বলেন, ‘বেশিরভাগ সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে রুপান্তর করার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া মিটারগেজগুলোকে ডুয়েল গেজ-এ রূপান্তর করা হচ্ছে। সারাদেশের জেলাগুলোকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে।’

জার্মান রাষ্ট্রদূতকে জার্মানির উচ্চ প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানান রেলপথ মন্ত্রী। এছাড়াও জার্মানিতে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার জন্য অনুরোধ জানান। এসময় রাষ্ট্রদূত বিনিয়োগসহ প্রশিক্ষণের বিষয়টি বিবেচনা করে দেখবেন বলে আশ্বাস দেন।

সাক্ষাতকালে সাতক্ষীরা-২ এর সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার উপস্থিত ছিলেন।