রুশ ভ্যাকসিনের ট্রায়াল খতিয়ে দেখার অপেক্ষায় ডব্লিওএইচও

Social Share

রাশিয়া তার তৈরি ভ্যাকসিন দ্রুত অনুমোদন দেয়ায় বিশ্বজুড়ে অনেক বিশেষজ্ঞই একে সন্দেহের চোখে দেখছেন। এ অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) বলেছে, তারা রাশিয়ার তৈরি ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল খতিয়ে দেখার অপেক্ষায় রয়েছে।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার রাশিয়াকে ভ্যাকসিন অনুমোদন দেয়ার প্রথম দেশ হিসেবে ঘোষণা দিয়েছেন। যদিও ২ হাজার লোকের ওপর ভ্যাকসিনটির চূড়ান্ত ধাপের পরীক্ষা কেবল বুুধবার শুরু হওয়ার কথা রয়েছে।
এদিকে ডব্লিওএইচও বুধবার এক বিবৃতিতে বলেছে, তারা রুশ বিজ্ঞানী ও কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে। ভ্যাকসিন পরীক্ষার সকল দিক সংস্থাটি খতিয়ে দেখবে। তারা আরো বলছে, ডব্লিওএইচও কোভিড
-১৯ ভ্যাকসিন তৈরি ও গবেষণার সকল অগ্রগতিকে স্বাগত জানাচ্ছে। বিশ্বে বর্তমানে দেড়শো’রও বেশি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে। এর মধ্যে মানব শরীরে পরীক্ষা চলছে ২৮টি’র। ডব্লিওএইচও এ কথা জানিয়ে বলছে, ৬টি ভ্যাকসিন ট্রায়ালের একেবারে চূড়ান্ত ধাপে রয়েছে।
কিন্তু রাশিয়ার গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সমন্বয়ে যে ভ্যাকসিনটি তৈরি করা হয়েছে সেটি ডব্লিওএইচও ঘোষিত ২৮টির তালিকায় রয়েছে। কিন্তু ট্রায়ালের একেবারে প্রথম ধাপে তালিকাভুক্ত হয়েছে এটি ।