রুচি ফেরাতে গরম ভাতে সিদল

32
Social Share

শুটকি অনেক মানুষের কাছেই পছন্দের খাবার। মাছকে শুকিয়ে শুটকি করা হয়। সেই শুটকি দিয়েই সিদল প্রস্তুত করা হয়। শুটকি ছাড়াও তাতে আরও বিভিন্ন উপকরণ দেওয়া হয়। এতে গন্ধ এবং স্বাদ বৃদ্ধি হয়। গরম ভাতে একটু সিদল ভর্তা হারিয়ে যাওয়া রুচিকে খুব সহজেই ফেরাতে পারে।

চলুন জেনে নেই কিভাবে খুব সহজে রান্না করা যাবে বিখ্যাত, ঐতিহ্যবাহী এ খাবার সিদল।

উপকরণ-

সিদল, ৫০ গ্রাম

পেঁয়াজ, ৫ থেকে ৬ টি, ছোট ছোট করে কাটা

রসুন, ২ টি, হালকা বাটা

কাঁচা মরিচ, ১ টেবিল চামচ, ছোট ছোট টুকরো করা

হলুদ, দেড় চামচ

শুকনো মরিচ গুড়ো, ২ থেকে ৩ টেবিল চামচ

লবণ, স্বাদমত

সরষের তেল

পানি, পরিমান মত

রুচি ফেরাতে গরম ভাতে সিদল

প্রস্তুতপ্রনালি-

সকল উপকরণ গুলোকে একত্র করে নিতে হবে। সিদলকে খুব ভালো করে ধুয়ে নিতে হবে। একটি ছোট বাটিতে ২ থেকে ৩ কাপ গরম পানি নিয়ে তাতে ২ থেকে ৩ মিনিটের জন্য সিদল কে ভিজিয়ে রাখতে হবে। সিদলের ঘ্রাণ বেরোতে শুরু করলে তা পানি থেকে সরিয়ে নিতে হবে।

একটি প্যানে, মাঝারী আঁচে তেল গরম করতে হবে। তেল গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ, কাঁচা মরিচ, এবং এক চিমটি লবণ দিতে হবে। খুব ভালো করে নেড়ে ঢেকে দিতে হবে। কিছুক্ষন পর, রসুন দিতে হবে। পেঁয়াজের রঙ পরিবর্তন হয়ে হালকা বাদামী না হওয়া পর্যন্ত ভাঁজতে হবে। অতঃপর, তাতে হলুদ, শুকনো মরিচ গুড়ো, এবং ২ থেকে ৩ টেবিল চামচ পানি দিতে হবে।

মশলাটি প্রস্তুত হয়ে গেলে তাতে সিদল দিয়ে দিতে হবে। সেই সাথে স্বাদমত লবণ দিতে হবে। নেড়ে নেড়ে রান্না করতে হবে। প্যানে যেনো লেগে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। পানি শুকিয়ে আসলে অল্প একটু নেড়ে নিয়ে গরম ভাতের সাথে পরিবেষণ করতে হবে।