রাশিয়া ও ইরানের যৌথ নৌ-মহড়ায় যোগ দিচ্ছে ভারত

16
Social Share

ইরানের সেনাবাহিনীর নৌ কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানযাদি চলমান যৌথ নৌ মহড়ায় অংশ নেবে ভারত। ১৯৭৯ সালে ইসলামী বিপ্লব সফল হওয়ার পর এই প্রথম এ ধরনের মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সংবাদ মাধ্যম টাইমস অব ইসরায়েলের বরাতে জানা যায়, মঙ্গলবার থেকে ভারত মহাসাগরের উত্তর অংশে রাশিয়া ও ইরান যৌথ নৌ-মহড়া শুরু করেছে। এই চলমান মহড়ায় অংশ নিবে ভারত।

এ প্রসঙ্গে হোসেইন খানযাদি আরও বলেছেন, গত বছর থেকে সাগরের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ধারাবাহিকভাবে যৌথ মহড়ার আয়োজন করা হচ্ছে। আজ(১৬ ফেব্রুয়ারি) যৌথ মহড়ার প্রথম দিনে রাশিয়ার নৌবহর আমাদের সঙ্গে যুক্ত হয়েছে। ভারতীয় বাহিনীও এতে যোগ দেবে।

তার ভাষ্যমতে, ভারত মহাসাগরীয় অঞ্চলে যেসব উদ্যোগ দেখা যাচ্ছে তাতে এটা স্পষ্ট নৌ-শক্তিতে অগ্রগামী দেশগুলোর মধ্যে সমন্বয় ও সহযোগিতা বাড়ছে এবং তারা যৌথভাবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করতে চাইছে।

ভারত মহাসাগরীয় অঞ্চলে একই সময়ে একাধিক ইতিবাচক ঘটনা ঘটছে। পাকিস্তানের উদ্যোগেও ‘আমান’ শীর্ষক মহড়া চলছে। ঐ মহড়ার লক্ষ্য নিরাপত্তা বিধান। পাকিস্তানের ঐ মহড়ায় ইরানের সেনাবাহিনীর নৌ ইউনিটের দক্ষিণাঞ্চলীয় নৌবহরের কমান্ডার অংশ নিচ্ছেন এবং পুরো মহড়া পর্যবেক্ষণ করছেন বলে জানান তিনি।