রাফায়েলের থেকেও উন্নত যুদ্ধবিমান তৈরি হচ্ছে ভারতেই

Social Share

নয়াদিল্লি: জুলাই মাসেই ফ্রান্স থেকে প্রথম দফায় ভারতে পৌঁছছে ৫টি রাফায়েল যুদ্ধবিমান। দ্বিতীয় দফায় অক্টোবরে ভারতে পৌঁছানোর কথা আরও ৫টি রাফায়েল যুদ্ধবিমানের। এই পাঁচটি রাফায়েল পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা এয়ার ফোর্স স্টেশনে মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে। এবার আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। রাফায়েলের থেকেও উন্নত পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান (5th Generation Fighter Aircraft) তৈরি হচ্ছে ভারতেই।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, রাফায়েলের থেকেও উন্নত যুদ্ধবিমান তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। উল্লেখ্য, ফ্রান্স থেকে আমদানি করা রাফায়েল যুদ্ধবিমানগুলি ৪.৫ প্রজন্মের। মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ফ্রান্স ইতিমধ্যেই পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান তৈরি করে ফেলেছে। এবার সেই তালিকায় নাম লেখাতে চলেছে ভারতও।

জানা গিয়েছে, পঞ্চম প্রজন্মের এই যুদ্ধবিমান তৈরি করতে ভারতের আরও ৯ বছর সময় লাগবে। অর্থাৎ ২০২৯ সাল নাগাদ এই যুদ্ধবিমান প্রস্তুত করতে পারবে ভারত। ‘আত্মনির্ভর ভারত’ গড়তে ইতিমধ্যেই অস্ত্র কেনার কেনার ক্ষেত্রেও বিদেশি সংস্থার উপর থেকে নির্ভরতা কমাচ্ছে ভারত।

ইতিমধ্যেই পঞ্চম প্রজন্মের এই যুদ্ধবিমানের ডিজাইন তৈরি করেছে এরোনটিক্যাল ডেভলপমেন্ট এজেন্সি ও এয়ারক্রাফট রিসার্চ অ্যান্ড ডিজাইন সেন্টার। পঞ্চম প্রজন্মের এই যুদ্ধবিমান তৈরি করবে হিন্দুস্থান এরোনটিক্স লিমিটেড (HAL)।