রান্না সহজ করার সেরা উপায়।

78
রান্না
Social Share

সারাদিন হাজারটা ব্যস্ততার পরে রান্না র কাজ শেষ করা সহজ কথা নয়। কিন্তু প্রতিবেলায় বাইরে খাওয়াও সম্ভব নয়, তা স্বাস্থ্যকরও নয়। তাই অফিস থেকে ফিরেই কড়াই-খুন্তি নিয়ে নেমে পড়া। এ যেন প্রতিদিনের রুটিন। সারা সপ্তাহ ধরে এমনটা তো চলেই, ছুটি মেলে না ছুটির দিনেও। আপনি যদি কিছু কৌশল শিখে রাখেন তবে খুব অল্প সময়েই রান্না সেরে ফেলতে পারবেন। তাতে রান্নার প্রতি বিরক্তি চলে আসবে না আবার শরীরও খানিকটা বেশি বিশ্রাম পাবে। জেনে নিন সহেজ রান্নার সেরে নেয়ার পাঁচটি উপায়

একদিনেই সবজি কেটে রাখা: সপ্তাহের ছুটির দিনটিতে ঠিক করে নিন পরের এক সপ্তাহ ঠিক কোন খাবারগুলো খাবেন। সেভাবেই সবজি কিনে কেটে নিয়ে এয়ার টাইট বক্সে করে ফ্রিজে রেখে দিন। একদিনে সবগুলো সবজি কাটতে কিছুটা পরিশ্রম হবে হয়তো, তবে সারা সপ্তাহ আপনি এদিক থেকে আরামে কাটাতে পারবেন। আর সবজি রান্না করতে খুব বেশি সময়ও লাগে না। বেশি সময় খরচ হয় এই কাটাকুটি আর বাটাবাটিতেই। তাই সে কাজগুলো আগে থেকে সেরে রাখলে ঝামেলা মিটবে অনেকটাই।

অল্প সময়ে মাংস রান্না: অল্প সময়ে মাংস রান্না করতে চাইলে মাংসটা আধা সেদ্ধ করে রেখে দিন। রান্নার সময় দেখবেন, সময় একেবারেই কম লাগছে। মাছের ক্ষেত্রেও এমনটা করতে পারেন। যেদিন যতটুকু মাছ খাবেন, তা আলাদা আলাদা করে হালকা ভেজে রেখে দিন। তাতে দ্রুতই মিটবে রান্নার পাট।

রসুন ছাড়ানোর সহজ উপায়: রসুনের খোসা ছাড়ানো প্রায় সবার কাছেই বিরক্তিকর কাজ। এতে সময়ও লাগে অনেক। এই সময়টুকু বাঁচাতে পারেন সহজেই। আস্ত রসুন মাইক্রোওয়েভে রেখে আধা মিনিট গরম করে নিন, তাহলেই দেখবেন প্রতিটা কোয়ার খোসা আপনাআপনিই খুলে যাচ্ছে।

দ্রুত ডিম সেদ্ধ করার উপায়: একসঙ্গে অনেকগুলো ডিম সেদ্ধ করতে হবে? এই কাজটিও আপনি সেরে নিতে পারবেন মিনিট দশেকের মধ্যেই। সেজন্য একটি বেকিং বোলে ডিম আর পরিমাণমতো পানি নিয়ে ৩২৫ ডিগ্রি সেন্টিগ্রেডে ডিমগুলো মিনিটদশেক বেক করুন। দেখবেন, কম সময়েই প্রতিটি ডিম ঠিকমতো সেদ্ধ হয়ে গেছে। এই পদ্ধতিতে সময়ও বাঁচবে, আবার গ্যাসের খরচও কম হবে।

আরও পড়ুনঃ প্রিয়াঙ্কা র চেহারা খারাপ?

ফল পাকানোর সবচেয়ে সহজ উপায়: কলা কিংবা পেঁপে এখনও ঠিক পাকেনি? তা হলে এগুলো একটা ব্রাউন পেপার ব্যাগে মুড়িয়ে রেখে দিন। দেখবেন, দিন দুয়েকের মধ্যেই সবগুলো ফল পেকে যাবে। আসলে কোনো ফল যখন পাকতে শুরু করে, তখন ইথালিন নামে একটি গ্যাস ছাড়তে থাকে, সেই গ্যাস পেপার ব্যাগ থেকে বেরোনোর সুযোগ পায় না বলেই সময়ের আগে ফল পেকে যায়।