রাজধানী মার্কেটের আগুন তদন্তে কমিটি

রাজধানীর টিকাটুলী এলাকায় রাজধানী সুপার মার্কেটে গতকাল বুধবারের অগ্নিকাণ্ড তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত কর্মদিবসের মধ্যে তাঁরা ঘটনাস্থল পরিদর্শন ও তদন্ত শেষে প্রতিবেদন জমা দেবেন।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা জানতে পেরেছি ওই মার্কেটের দ্বিতীয় তলায় একটি ফোমের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়েছে। অগ্নিকাণ্ডের ঘটনার আগে দোতলার ওই দোকানে ওয়েল্ডিং-এর কাজ চলছিল। সেটার কারণে আগুন লেগে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে তিন সদস্যের কমিটি প্রতিবেদন জমা দেওয়ার পর আসল ঘটনা জানা যাবে।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, গতকাল বুধবার বিকেল ৫টা ১৫ মিনিটে রাজধানী সুপার মার্কেটের দ্বিতীয় তলার একটি গুদামে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে দ্রুত ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট প্রথমে এবং পরে আরো ২০টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন নিয়ন্ত্রণে পুলিশ ও র্যাব ফায়ার সার্ভিসকে সহযোগিতা করে। এ সময় আশপাশের রাস্তায় যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। ফলে ব্যস্ততম সড়ক ও আশপাশের এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়।

রাজধানী সুপার মার্কেটে এক মাস ১০ দিন আগে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে অগ্নিনির্বাপণ মহড়া হয়। সে সময় মার্কেটে বৈদ্যুতিক তারসহ আরো কিছু দুর্বলতা পাওয়া যায়। এসব ত্রুটি দূর করতে মার্কেট কর্তৃপক্ষকে এক মাস সময় দেওয়া হয়। মার্কেট কর্তৃপক্ষ ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের কাছে দুই মাস সময় চেয়ে নেয়। এর মাঝেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল।