রাঙামাটিতে বৌদ্ধ বিহারে মাঘী পূর্ণিমা উৎসব

14
Social Share

রাঙামাটি নানিয়াচরে দুই দিনব্যাপী মাঘী পূর্ণিমা উৎসব শুরু হয়েছে। শনিবার নানিয়ারচর রত্মাংকুর ফাউন্ডেশন বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের বর্ষপূর্তি উপলক্ষে প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির উদ্যোগে এ উৎসবের আয়োজন করা হয়।

সকাল থেকে শুরু হয় এ উৎসবের নানা আনুষ্ঠানিকতা। বৌদ্ধ ধাতু প্রদর্শন, বুদ্ধ পূজা, বৌদ্ধ মূর্তি দান, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, পিণ্ডদান কর্মসূচিতে অংশ নেয় পুণ্যার্থীরা।। উৎসবে যোগ দিতে তিন পার্বত্য জেলা রাঙামাটি শহরসহ, বান্দরবান ও খাগড়াছড়ি থেকে আসে হাজারো দর্শনার্থী ও পুণ্যার্থীরা। মানুষের সরব উপস্থিতিতে উৎসবে আমেজ ছড়িয়ে পরে পুরো নানিয়ারচর উপজেলায়।

এসময় পুণ্যার্থীদের উদ্দেশে ধর্মীয় নিদের্শনা দেন চট্টগ্রাম বৌদ্ধ বিহারের উপ-বিহারাধ্যক্ষ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক্ষ ড. জিনবোধি মহাস্থবির। এসময় রাঙামাটির নানিয়ারচর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশুদ্বানন্দ মহাস্থবির ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ড. মুহাম্মদ ইদ্রিস ভূঁইয়া উপস্থিত ছিলেন।

এলাকার দূর-দূরান্ত থেকে আগত বৌদ্ধ ধর্মাবলম্বীদের সাধু সাধু সাধু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে বিহার এলাকা। পরে সন্ধ্যায় হাজারো আকাশ প্রদ্বীপে আলোকিত করা হয় পুরো পাহাড়। উড়ানো হয় শত শত হরেক রকম ফানুস।

রাঙামাটির নানিয়ারচর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশুদ্বানন্দ মহাস্থবির জানান, নানিয়ারচর রত্মাংকুর ফাউন্ডেশন বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের বর্ষপূর্তি উপলক্ষে প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির উদ্যোগে এ উৎসবের আয়োজন করা হয়েছে। তবে করোনার সংক্রমণ এড়াতে বিশেষ ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে কমিটির পক্ষ থেকে। মাস্ক ছাড়া কাউকে বিহারে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এ অনুষ্ঠান চলবে আগামীকাল পর্যন্ত। অনুষ্ঠানের বিশেষ প্রার্থনায় পৃথিবীর সকল মানুষের সুখ-শান্তি মঙ্গল কামনা করেন বৌদ্ধ ধর্মীয় ভিক্ষুরা।