রশিদ-গুরবাজ নৈপুণ্যে আফগানদের বড় জয়

77
Social Share

জিম্বাবুয়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ১১টি উইকেট নিয়ে আফগানিস্তানের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন রশিদ খান। এবার পছন্দের টি-২০ ফরম্যাটে ফিরে আরো একবার আফগানদের ম্যাচ জেতালেন রশিদ। যদিও এক্ষেত্রে ব্যাট হাতে আফগানিস্তানের জয়ে উল্লেখযোগ্য আবদান রাখেন রহমানউল্লাহ গুরবাজ।

বুধবার (১৭ মার্চ) রাতে আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৮ রানে জিতেছে আফগানিস্তান। ১৯৯ রানের লক্ষ্য তাড়ায় জিম্বাবুয়ে থামে ১৫০ রানে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেল আফগানিস্তান।

আফগানদের বড় সংগ্রহের ভিত গড়ে দেন গুরবাজ। ব্যাটিং উইকেটে ৪৫ বলে ৮৭ রানের ইনিংস খেলেন এই ওপেনার। অধিনায়ক আসগর করেন ৩৮ বলে ৫৫ রান।

এরপর প্রতিপক্ষ ব্যাটসম্যানদের মারমুখী হওয়ার সুযোগ দেননি করিম জানাত। দুর্দান্ত বোলিংয়ে তিনি কেবল ১৪ রান দিয়ে নেন ২ উইকেট। ২৮ রানে সর্বোচ্চ ৩ উইকেট নেন রশিদ খান।

টস হেরে ব্যাটিংয়ে নামা আফগানিস্তানকে উড়ন্ত সূচনা এনে দেন গুরবাজ ও জানাত। উদ্বোধনী জুটিতে ৫২ বলে ৮০ রান তোলেন দুই ওপেনার। ৪৫ বলে ৮৭ রানের ঝকঝকে ইনিংস খেলেন গুরবাজ। তিনি ৬টি চার ও ৭টি ছক্কা হাঁকান। ক্যাপ্টেন আসগর আফগান করেন ৩৮ বলে ৫৫ রান। তিনি ৬টি চার ও ২টি ছক্কা মারেন। এছাড়া করিম জানাত ২৬ রান করেন। জিম্বাবুয়ের হয়ে রিচার্ড ও ব্লেসিং ২টি করে উইকেট নেন। ১৯৮ রানে থামে আফগানিস্তানের ইনিংস।

লক্ষ্য তাড়ায় জিম্বাবুয়ের শুরুটা খুব খারাপ হয়নি। কিন্তু তা ধরে রাখতে পারেনি তারা। দলের পক্ষে তিনাশি ৪৪, সিয়ান উইলিয়ামস ২২, সিকন্দর রাজা ২২, মুসাকান্দা ১৮ ও রিচমন্ড ১৫ রান করেন।

বিশ্বের এক নম্বর আন্তর্জাতিক টি-২০ বোলার রশিদ খান ৪ ওভারে ২৮ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট নিয়েছেন করিম ও ফরিদ। ম্যাচের সেরা হয়েছেন রহমানউল্লাহ। ৪৮ রানের দাপুটে জয়ে আফগানিস্তান ৩ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে যায়।

আগামী শুক্রবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ২০ ওভারে ১৯৮/৫ (গুরবাজ ৮৭, জানাত ২৬, আসগর ৫৫, নবি ৭, রশিদ ৭, জাদরান ০*, গনি ০*; রাজা ২-০-১৬-০, এনগারাভা ৪-০-৪৩-২, মুজারাবানি ৪-০-৩৮-২, টিরিপানো ৪-০-৪৬-০, উইলিয়ামস ১-০-১৪-০, মাভুতা ২-০-১৩-০, বার্ল ৩-০-২৪-১)।

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৫০/৭ (কামুনহুকামউই ৪৪, মুসাকান্দা ১৮, উইলিয়ামস ২২, রাজা ২২, বার্ল ২, মুতুমবামি ১৫, মাধেভেরে ২, টিরিপানো ৬*, মাভুতা ১০*; নাভিন ৩-০-২৭-০, হামজা ৩-০-১৯-০, ফরিদ ৪-০-৩১-২, নবি ২-০-২৪-০, জানাত ৪-০-১৪-২, রশিদ ৪-০-২৮-৩)।

ফল: আফগানিস্তান ৪৮ রানে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে আফগানিস্তান।

ম্যান অব দা ম্যাচ: রহমানউল্লাহ গুরবাজ।