রমজানে অফিস ৯টা থেকে সাড়ে ৩টা

Social Share
অনলাইন রিপোর্টার ॥ পবিত্র রমজান মাসে সরকারি প্রতিষ্ঠানের জন্য সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করা হয়েছে। আজ সোমবার মন্ত্রিসভার বিশেষ বৈঠকে রমজান মাসে সরকারি প্রতিষ্ঠানের অফিস সময় নির্ধারণ করা হয়।

বরাবরের মতো এবারো রমজান মাস চলাকালে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করা হয়। শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘হিজরি ১৪৪১ (২০১৯ খ্রিস্টাব্দ) সালের পবিত্র রমজান মাসে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য অফিস সময়সূচি নির্ধারণ’ করা হয়।

বর্তমানে সরকারি অফিস সময় সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। বৈঠকে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দুটি আইনের খসড়া উঠানো হলে মন্ত্রিসভায় সেগুলো অনুমোদন দেওয়া হয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৫ বা ২৬ এপ্রিল থেকে মুসলমান ধর্মাবলম্বীদের সিয়াম সাধনার মাস রমজান শুরু হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়, রমজানে বেলা সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত যোহরের নামাজের বিরতি থাকবে। সাপ্তাহিক ছুটি থাকবে যথারীতি শুক্র ও শনিবার। এ ছাড়া ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, ডাক, রেলওয়ে, হাসপাতাল ও রাষ্ট্রায়ত্ব শিল্প প্রতিষ্ঠান, কলকারখানা এবং অন্যান্য জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান এ সময়সূচির আওতার বাইরে থাকবে।

এসব প্রতিষ্ঠান তাদের নিজস্ব আইন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে সময়সূচি নির্ধারণ ও অনুসরণ করবে। সুপ্রিমকোর্ট ও এর আওতাধীন সকল কোর্টের সময়সূচি সুপ্রিমকোর্ট নির্ধারণ করবে।