রবিবার থেকে আমেরিকায় নিষিদ্ধ চিনা অ্যাপ টিকটক এবং উইচ্যাট

Social Share

ওয়াশিংটন: রবিবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে চলেছে চিনা অ্যাপ টিকটক এবং উইচ্যাট (TikTok and WeChat)। শুক্রবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য দফতর এই নির্দেশ জারি করেছে। বিবৃতিতে মার্কিন বাণিজ্য দফতর (The United States Department of Commerce) জানিয়েছে, আমেরিকার জাতীয় নিরাপত্তায় এই পদক্ষেপ অত্যন্ত জরুরি। রবিবার থেকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হবে টিকটক। জানিয়ে রাখি, বর্তমানে আমেরিকায় টিকটক ব্যবহারকারী প্রায় ১০ কোটি।

উল্লেখ্য, নিরাপত্তাজনিত কারণে টিকটক-সহ একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। এবার ভারতের দেখানো পথেই হাঁটলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার বাণিজ্য সচিব উইলবার রস জানিয়েছেন, চিনা কমিউনিস্ট পার্টি এই অ্যাপগুলির মাধ্যমে আমেরিকার জাতীয় নিরাপত্তা, বৈদেশিক নীতি এবং অর্থনীতিকে বিপজ্জনক অবস্থায় ফেলতে চাইছে৷ যার জন্যে অ্যাপগুলি নিষিদ্ধ করা হচ্ছে।

এর আগে গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, আমেরিকা চায় না কোন মার্কিন সংস্থা টিকটকের সঙ্গে সংযুক্ত হোক। অবশ্য যদি কোনও মার্কিন সংস্থা দ্বারা টিকটক পরিচালিত হয় সেক্ষেত্রে বিষয়টি ভেবে দেখা হতে পারে। এর মধ্যেই রবিবার থেকে আমেরিকায় নিষিদ্ধ হতে চলেছে টিকটক। কারণ হিসেবে বলা হয়েছে, আমেরিকার নিরাপত্তায় টিকটক ওই চ্যাট বিপদজনক।

প্রসঙ্গত, প্রযুক্তি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের মধ্যে উত্তেজনা ক্রমশই বাড়ছে৷ ট্রাম্প গত মাসে টিকটক এবং উইচ্যাট নিয়ে দুটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন। সেখানে বলা হয়েছিল ২০ সেপ্টেম্বরের মধ্যে কোনও মার্কিন সংস্থার কাছে এই দুটি চিনা অ্যাপ বিক্রি করা না হলে নিষিদ্ধ করা হবে। তবে শেষ পর্যন্ত নিষিদ্ধ হচ্ছে জনপ্রিয় অ্যাপ টিকটক এবং উইচ্যাটকে।