যৌথভাবে ‘র‌্যাপিড টেস্ট কিট’ বানাল ভারত ও ইজরায়েল, ৩০ সেকেন্ডেই জানা যাবে ফল

Social Share

নয়াদিল্লি: গোটা বিশ্বেই ক্রমশ লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৮ লাখ ৯৯ হাজার ৫৮৮ জন। করোনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৩ হাজার ৫৪০ জনের। এই পরিস্থিতিতে করোনা আক্রান্তকে দ্রুত শনাক্ত করা এবং তার চিকিৎসা শুরু করা অত্যন্ত জরুরী। তাই করোনা পরীক্ষার ফল জানার প্রক্রিয়াকে আরও গতিশীল করতে যৌথভাবে ‘র‌্যাপিড টেস্ট কিট’ বানাল ভারত ও ইজরায়েল।

ভারতের মুখ্য বিজ্ঞানী কে বিজয় রাঘবন এবং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (DRDO) সঙ্গে যৌথভাবে তৈরি করা হয়েছে এই র‌্যাপিড টেস্ট কিট। এই কিটের সাহায্যে মাত্র ৩০ সেকেন্ডের কম সময়ে করোনা পরীক্ষার ফল জানা যাবে।

ইজরায়েলের দূতাবাস জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই র‌্যাপিড টেস্ট কিট ভারত ও ইজরায়েলের বাজারে চলে আসবে। বিশেষজ্ঞ মহল মনে করছেন, এটি হাতে পেলে করোনা চিকিৎসায় গতি আনা সম্ভব।

ইজরায়েলের দূতাবাসের তরফে বলা হয়েছে, ভারতে ইজরায়েলের প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে পেরে আমরা গর্বিত। এরকম সময়েই আমাদের বন্ধুত্ব প্রমাণ হয় এবং এই জটিল ও কঠিন সময়ে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পেরে খুবই খুশি ইজরায়েল।