যুদ্ধ চায় না চিন, আলোচনাই সমস্যার সমাধান: জিনপিং

Social Share

বেইজিং: সুর নরম করে শান্তির বার্তা দিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের ৭৫ তম সাধারণ সভায় তিনি বলেন, আলাপ-আলোচনার মাধ্যমেই অন্য দেশের সঙ্গে সমস্যা সমাধানের চেষ্টা করব। আমরা চাই না কোনও দেশের এলাকা অধিকার করে তাদের শান্তি ব্যাহত করতে। কোনও দেশের প্রভাব বিস্তার করতে চাই না আমরা। কোনও দেশের সঙ্গে ঠান্ডা যুদ্ধ বা যুদ্ধ করার মানসিকতা আমাদের নেই।

এদিকে, মঙ্গলবার চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়্যাং ওয়েনবিনকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, সীমান্ত সমস্যা সমাধানের উদ্দেশে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নতুন করে আর সেনা পাঠাবে না ভারত ও চিন। মলডোতে বৈঠকে বসেন দুই দেশের সামরিক আধিকারিকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

জিনপিং বলেন, তাঁর দেশ বন্ধ দেওয়ালের মধ্যে উন্নয়নে বিশ্বাসী নয়। আমরা চাই আমাদের দেশের যা কিছু ভাোল জিনিস তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়ুক। দেশীয় ও আন্তর্জাতিক আদান প্রদানেই আরও বেশি সুযোগ তৈরি হবে। এর ফলেই চিন-সহ গোটা বিশ্বের অর্থনৈতিক উন্নতি হবে।

চিনা প্রেসিডেন্ট তথা চিনের সেনাবাহিনীর কম্যান্ডার ইন চিফ শি জিনপিং বলেন, করোনার বিরুদ্ধে আমাদের একসঙ্গে লড়াই করতে হবে। আমাদের বিজ্ঞানের নির্দেশ মানতে হবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গুরুত্বকে স্বীকার কররে হবে ও এই অতিমারীর বিরুদ্ধে একসঙ্গে লড়তে হবে। এই বিষয়ে রাজনীতি করা উচিত নয়।