যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

4
Social Share

স্টার্ফ রিপোর্টার: আজ (২৮ ডিসেম্বর) সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন,যুক্তরাজ্য থেকে বাংলাদেশে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

বৈঠকের পর সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, “লন্ডন থেকে যারা আসবে তাদেরকে কোয়ারেন্টিনে যেতে হবে”। যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন দ্রুত ছড়ানোর প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, লন্ডন ফ্লাইট থেকে যেই আসুক, তার যদি গতকালকেরও (রিপোর্ট) নেগেটিভ থাকে, তারপরেও তাকে কম্পলসারি ১৪ দিনের প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। প্রধানমন্ত্রী আমাদের পরিষ্কার নির্দেশনা দিয়েছেন।

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার জন্য দুইটি স্থান ঢাকার দিয়াবাড়ি ও হজ ক্যাম্পে কোয়ারেন্টিনের ব্যবস্থা রয়েছে। এ দুইটি স্থানে ২,০৫০ জনের থাকার ব্যবস্থা আছে।

কিন্তু যাত্রী তার চেয়ে বেশি হলে কোয়ারেন্টিনের জন্য সরকার কয়েকটি হোটেলের সাথে আলোচনা করছে বলে জানিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন “লন্ডন থেকে যারা আসবেন তাদের দুটো বিকল্প দেওয়া হবে। দিয়াবাড়ি আর হজ ক্যাম্পে সরকারের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন অথবা হোটেলে নিজস্ব খরচে কোয়ারেন্টিন”।

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান “যারা ‘ওয়েল অফ’ আছেন তারা নিজ খরচে হোটেলে থাকতে পারেন। সেক্ষেত্রে হোটেলগুলো খালি করতে হবে”।

লন্ডন থেকে বাংলাদেশে আসার ক্ষেত্রে কবে থেকে এই নির্দেশনা কার্যকর হবে, তা আজ সোমবার রাতে সংশ্লিষ্টদের নিয়ে একটি বৈঠকে ঠিক করে জানিয়ে দেওয়া হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।