যুক্তরাজ্যে পাকিস্তান বিরোধী বিক্ষোভ বেলুচ সম্প্রদায়ের

Social Share

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ডেথ স্কোয়াড এবং পাকিস্তানি আধাসামরিক বাহিনীর হাতে বেলুচিস্তানে বালুচ নারীদের হত্যার বিরুদ্ধে বিক্ষোভ করেছে যুক্তরাজ্যের ব্রাহ্ম সংহতি কমিটি।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে এ বিক্ষোভ সমাবেশ হয়।

বেলুচিস্তানে ক্রমবর্ধমান মানবাধিকার লঙ্ঘন এবং হরনাইয়ে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে কায়সার চালগারির ৯ বছরের মেয়ে নাজ বিবিসহ তার পরিবারকে হত্যাকাণ্ডের প্রতিবাদে স্লোগান দিচ্ছিলেন বিক্ষোভকারীরা।

বালুচ ন্যাশনাল মুভমেন্ট ইউকে জোনের সভাপতি হাকিম বেলুচ বলেছেন, ‘যুক্তরাজ্যের বেলুচ সম্প্রদায় বেলুচিস্তানে পাকিস্তানের সামরিক কর্মকাণ্ড এবং ডেথ স্কোয়াডের তীব্র নিন্দা জানায়। ’

বেলুচিস্তান রাজি জ্রুমবেশের নেতা আবদুল্লাহ বেলুচ বলেছেন, ‘বেলুচিস্তানে বিপর্যয় ও সন্ত্রাস সৃষ্টির জন্য সেখানে ডেথ স্কোয়াড দিয়েছে পাকিস্তান। তারা নিরীহ বেলুচ নারীদের হত্যা করে এবং বাড়িতে আক্রমণ করে পুরো বালুচ সম্প্রদায়কে ভয় দেখাতে চায় যাতে লোকেরা নিরাপত্তাহীনতায় ভোগে। ’

বেলুচিস্তান প্রদেশের বিপুলসংখ্যক রাজনৈতিক কর্মী, বুদ্ধিজীবী, নারী ও শিশুকে জোরপূর্বক তুলে নিয়ে গেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। তাদের অনেকে বন্দিশিবিরে রয়েছেন এবং অপহৃত এ বেলুচদের কয়েকজনের ছিন্নভিন্ন মরদেহ বিভিন্ন স্থানে পাওয়া গেছে।

ইউরোপ ও বিশ্বের অন্য অঞ্চলে আশ্রয় নেওয়া বিপুলসংখ্যক বেলুচ আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন বাড়াতে এবং বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘন বন্ধে পাকিস্তান ও এর আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর ওপর চাপ সৃষ্টি করতে বিক্ষোভ অব্যাহত রেখেছে।