যত বেশি গবেষণা হবে দেশ তত উন্নত হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষকদের উদ্দেশে বলেছেন, আপনাদের গবেষণার ফলে বাংলাদেশ আরও এগিয়ে যাবে, আরও উন্নত হবে। যত বেশি গবেষণা হবে দেশ তত উন্নত হবে। তিনি বলেন, গবেষণায় গুরুত্ব দিয়েছি বলেই আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ওসমানী স্মৃতি মিলনায়তন আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক। স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব প্রকৌশলী মো. আনোয়ার হোসেন।

প্রধানমন্ত্রী বলেন, শুধু গবেষণা করলেই হবে না। কার গবেষণা কী কাজে লাগছে সেটা দেখতে হবে। এজন্য একটা ডেটাবেজ হওয়া দরকার। এই গবেষণার ফলে কাকে কোন কাজে লাগানো যাবে এ বিষয়গুলো আমাদের নির্ধারণ করতে হবে। বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। আমরা যখন হাইব্রিড ধানের উৎপাদন শুরু করি তখন অনেকেই বাধা দিয়েছেন। কিন্তু আমি তা শুনিনি। কারণ আমাদের জমি কম, মানুষ বেশি। গবেষণা করে কিভাবে উৎপাদন বাড়ানো যায় সে দিকে আমরা নজর দিয়েছি। এছাড়া তরিতরকারি ফলমূলসহ বিভিন্ন খাদ্য গবেষণার মাধ্যমে বাংলাদেশে আজ উৎপাদন হচ্ছে। খাদ্য ও স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণা খুবই প্রয়োজন।

শেখ হাসিনা আরও বলেন, আমরা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে চাই। সর্বক্ষেত্রে গবেষণা হচ্ছে বলেই বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। আমাদের পরবর্তী প্রজন্মকে আর কারো কাছে ধরণা দিতে হবে না। আর কারেও মুখাপেক্ষী হতে হবে না। আমরা এই দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই। কে কী গবেষণা করছেন তার ফলাফল আমরা জানতে চাই। সংশ্লিষ্টদের কাজে লাগিয়ে আমরা দেশকে আরও সামনের দিকে এগিয়ে নিতে চাই।