মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

92
Social Share

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বর্ষীয়ান রাজনীতিবিদ মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।
মোহাম্মদ নাসিমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ রোববার রাজধানী ঢাকা, সিরাজগঞ্জ, পাবনাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় আলোচনা সভা, মিলাদ, দোয়া মাহফিল, গরীবদের মাঝে তবারক বিতরণ, হুইল চেয়ার বিতরণ করা হয়।
মৃত্যুবার্ষিকী উপলক্ষে বেলা ১১ টায় বনানী কবরো স্থানে পরিবারের পক্ষ্য থেকে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মিলাদ মাহফিলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, মোহাম্মদ নাসিমের ছোট ছেলে তন্ময় মনসুর প্রমুখ উপস্থিত ছিলেন।
বর্ষীয়ান এই রাজনীতিবিদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক সংগঠন তাঁর কবরে শ্রদ্ধা নিবেদন করেন।
এদিকে মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কেন্দ্রীয় ১৪ দলের পক্ষ্য থেকে ভার্চুয়ালি স্মরণ সভার আয়োজন করে।
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর সভাপতিত্বে এবং আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃনাল কান্তি দাসের সঞ্চালনায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ ও মোজাফ্ফর হোসেন পল্টু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কেন্দ্রীয় নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, জাতীয় পার্টি জেপির সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়ুয়া প্রমুখ বক্তব্য রাখেন।
এদিকে নাসিমের জন্মস্থান সিরাজগঞ্জে হাজার হাজার কর্মী সমর্থকের শ্রদ্ধা ও অশ্রুসিক্ত ভালবাসায় বর্ষীয়ান রাজনীতিবিদ, আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।
নিজ নির্বাচনি এলাকা কাজিপুর উপজেলা পরিষদ মাঠে মোহাম্মদ নাসিম ফাউন্ডেশন স্মরণসভার আয়োজন করে। স্মরণ সভায় নাসিমপুত্র প্রকৌশলী তানভীর শাকিল জয় এমপি তাঁর মরহুম পিতার জন্য সকলের দোয়া কামনা করেন।
সকালে নাসিমের নির্বাচনী এলাকা কাজিপুর এবং সিরাজগঞ্জসহ বিভিন্ন দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও মোহাম্মদ নাসিমের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এদিকে বিকেলে জেলা আওয়ামী লীগ শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।
জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট কেএম হোসেন আলী হাসানের সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, সংসদ সদস্য হাবিবে মিল্লাত মুন্না ও অধ্যাপক ডা. আব্দুল আজিজ, স্বেচ্ছাসেবক লীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক কে এম মোনোয়াররুল ইসলাম বিপুল প্রমুখ বক্তব্য রাখেন।
এদিকে কাজিপুর উপজেলা আওয়ামী লীগ আয়োজিত স্মরণসভায় সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু ইউসুফ সূর্য। কাজিপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খলিলুর রহমান সিরাজীর সঞ্চালনায় স্মরণ সভায় বক্তব্য রাখেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, নাসিমপূত্র সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়,অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড কে এম হোসেন আলী হাসান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার প্রমুখ।
এদিকে মোহাম্মদ নাসিমের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে পাবনা জেলা আওয়ামী লীগ স্মরণ সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। স্মরণ সভায় সভাপতিত্বে করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউর রহিম লাল।
মোহাম্মদ নাসিম ২০২০ সালের ১৩ জুন রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে মোহাম্মদ নাসিমেরবয়সহয়েছিল ৭২ বছর।