মোদী সরকার বানাল মেগা প্ল্যান, উপকৃত হবে কোটি কোটি মানুষ

Social Share

নয়া দিল্লীঃ কেন্দ্রের মোদী সরকার (Modi Sarkar) দেশে ৬ রাজ্যের সেই ১১৬ টি জেলাকে সনাক্ত করেছে, যেখানে লকডাউনের কারণে সবথেকে বেশি পরিযায়ী শ্রমিক (Migrant Workers) ফেরত এসেছে। মোদী সরকার ওই পরিযায়ী শ্রমিকদের জন্য একটি মেগা প্ল্যান তৈরি করেছে। এই মেগা প্ল্যানে করোনা আর লকডাউনের কারণে নিজ রাজ্য আর গ্রামে ফেরা কোটি কোটি পরিযায়ী শ্রমিকদের পুনর্বাসন আর রোজগার দেওয়ার জন্য ব্লু প্রিন্ট তৈরি করা হয়েছে।

সরকার ওই ১১৬ টি জেলায় কেন্দ্র সরকারের তরফ থেকে চালানো সোশ্যাল অয়েলফেয়ার আর ডায়রেক্ট বেনিফিট স্কিম এগিয়ে নিয়ে যাবে। মোদী সরকার চাইছে যে, বাড়ি ফেরা পরিযায়ীদের জোট তাড়াতাড়ি সম্ভব জীবিকা, রোজগার, কৌশল বিকাস আর গরীব কল্যাণ যোজনার সুবিধা দেওয়া।

আপনাদের জানিয়ে দিই, ওই জেলা গুলোতে মনরেগা, স্কিল ইন্ডিয়া, জনধন যোজনা, কিষাণ কল্যাণ যোজনা, খাদ্য সুরক্ষা যোজনা, পিএম আবাস যোজনা সমেত অন্যান্য কেন্দ্রীয় যোজনা অন্তর্গত মিশন মুডে কাজ করা হবে।

এর সাথে সাথে ঘোষিত আত্মনির্ভর ভারত অভিযান অনুযায়ী ওই জেলা গুলোতে বিশেষ নজর দেওয়ার সাথে সাথে বাকি কেন্দ্রীয় যোজনা গুলোকেও ব্যাপক ভাবে শুরু করা হবে। কেন্দ্র সরকারের মন্ত্রালয়ের তরফ থেকে বলা হয়েছে যে, দুই সপ্তাহে ওই জেলা গুলোতে বিশেষ নজর লাগিয়ে যোজনার প্রস্তাব গুলোকে যেন প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হয়।

কেন্দ্র সরকারের তরফ থেকে চিহ্নিত ১১৬ টি জেলার মধ্যে বিহারে সর্বাধিক ৩২, উত্তর প্রদেশে ৩১, মধ্যপ্রদেশে ২৪, রাজস্থানে ২২, ঝাড়খণ্ডে ৩ আর উড়িষ্যার ২ টি জেলা আছে।