মুড়ি-মুড়কির মতো সেঞ্চুরি করছেন কোহলি

কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে টপকে যাওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেলেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের ৪১তম ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়েছেন।

আর ৮টি সেঞ্চুরি করে শচীন টেন্ডুলকারকে (৪৯) স্পর্শ করা তার কাছে এখন সময়ের ব্যাপার মাত্র। তবে কোহলির এই রান উৎসবের দিনে হারতে হয়েছে ভারতকে। ৩২ রানে ম্যাচ হারের বড় কারণ বাকী ব্যাটসম্যানদের ব্যর্থতা।

কোহলির ১২৩ রানের ইনিংসটি সাজানো ছিল ৯৫ বলে ১৬ চার এবং এক ছক্কায়।  ৪১ ওয়ানডে সেঞ্চুরির ২৫টি এসেছে রান তাড়া করার সময়। এই নিয়ে মাত্র চতুর্থ বার সেঞ্চুরি করেও জেতাতে পারলেন না কোহালি। যদিও তার ব্যাটিং নিয়ে মুগ্ধ বিশ্ব। কেভিন পিটারসেন টুইট করলেন, ‘বিরাট কোহালি, তুমি কি রসিকতা করছ? কোথায় টেনে নামিয়ে আনছ আমাদের বলো তো?’ তবে এদিন ১১৩ বলে ১০৪ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন উসমান খাজা।

কোহালিদের ড্রেসিংরুমের কাছে আরও বড় ধাক্কা হচ্ছে, দেশের মাঠে দেশের হয়ে শেষ ম্যাচে মহেন্দ্র সিংহ ধোনিকে জয় উপহার দিতে না পারা।

এটাই ঘরের মাঠে ধোনির শেষ ম্যাচ। আসলে যে ভারতের মাটিতেই ভারতের হয়ে শেষ ম্যাচ হয়ে যাবে সেটাই বা কে জানত? ধোনি নিজেই ইচ্ছা প্রকাশ করেছেন যে, দেশের মাঠে দেশের হয়ে তার শেষ ম্যাচ খেলতে চান নিজের শহরে। সেই কারণে মোহালি এবং দিল্লিতে চলতি সিরিজের শেষ দুই ম্যাচে খেলবেন না তিনি।