মুক্তিযুদ্ধের সাবসেক্টর কমান্ডার,গবেষক ও ভিনিউজের প্রধান সম্পাদক এ এস এম সামছুল আরেফিনের জন্মদিন আজ

274
Social Share

 

ভিনিউজ-

আজ মুক্তিযুদ্ধের সাবসেক্টর কমান্ডার, মুক্তিযুদ্ধ ও নির্বাচন নিয়ে গবেষক, বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজন্যাল ষ্টাডিসের চেয়ারম্যান , অন লাইন দৈনিক ভিনিউজের প্রধান সম্পাদক এ এস এম সামছুল আরেফিনের আজ জন্মদিন । বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজন্যাল ষ্টাডিস ও ভিনিউজ বিডি ডট কমের ঊদ্যোগে প্রতিষ্ঠানের কার্যালয়ে পারিবারিক পরিবেশে জন্মদিন পালনে উদ্যোগ নেওয়া হয়েছে । আজ দুপুরে কেক কেটে জন্মদিনের উৎসবের সুচনা করা হবে ।

এ এস এম সামছুল আরেফিন ১৯৫১ সালে খুলনা জেলার পাইকগাছায় এদিন জন্ম গ্রহণ করেন। কলেজ জীবনে তিনি ছাত্রলীগের সক্রিয় কর্মী ছিলেন। ১৯৬৯ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দান করেন। সেনাবাহিনীতে প্রশিক্ষনকালীর সময়েই পশ্চিম পাকিস্তান থেকে পালিয়ে এসে মুক্তিযুদ্ধে যোগ দেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে খুলনার সাবসেক্টর কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালে তিনি সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন। মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণার কাজে আত্মনিয়োগ করেন। তার উল্লেখ যোগ্য গ্রন্থ হল মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ব্যাক্তির অবস্থান (১৯৯৫) . জিয়া মঞ্জুর হত্যাকান্ড (১৯৯৮ ). রাজাকার ও দালাল অভিযোগে গ্রেফতারকৃতদের তালিকা(১৯৯৯), মুক্তিযুদ্ধে পুলিশের ভুমিকা (২০০০), মুক্তিযুদ্ধে জয়পুরহাট (২০০১), বাংলাদেশ ডকুমেন্ট চারখন্ড, এ হ্যান্ড বুক অফ ইন্ডিয়া ইলেকশন এ্যান্ড গর্ভারনেন্স (১৯৪৭-২০১৪) ।
তিনি বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের সাথে দীর্ঘদিন জড়িয়ে থেকে দেশের প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনে অগ্রনী ভূমিকা পালন করছেন্। মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে উজ্জীবিত করে মুক্তিযুদ্ধের চেতনার আলোকে অসাম্প্রদায়িক ও উন্নত বাংলাদেশ বিনির্মানে তার চলছে নিরন্তন পখ চলা ।