মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে অবস্থান নিল জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল

54
Social Share

মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিতদের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার জন্য অভ্যত্থানকারী সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।

জানা গেছে, অং সান সু চিসহ রাজনৈতিক সকল বন্দিদের মুক্তি দেওয়ারও দাবি জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।

গতকাল শুক্রবার বিশেষ অধিবেশনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল মিয়ানমারে নির্বিচারে আটকদের মুক্তি দাবি এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিতদের হাতে ক্ষমতা ছেড়ে দেওয়ার দাবি জানিয়ে প্রস্তাব গৃহণ করেছে। ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনের অনুরোধে বিশেষ ওই অধিবেশন বসে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বিশেষ অধিবেশনের শুরুতেই জাতিসংঘের মানবাধিকার বিষয়ক উপ-হাইকমিশনার নাদা আল-নাশিফ জানান, সারাবিশ্ব দেখছে মিয়ানমারে কী ঘটছে।

তিনি আরো বলেন, অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ তিন শতাধিক মানুষকে আটকে রাখা আছে। আটকদের মধ্যে  মানবাধিকারকর্মী, সাংবাদিক, শিক্ষার্থী ও ধর্মীয় আলেম রয়েছেন।

সবার মুক্তি দেওয়ার জন্য মিয়ানমার সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক উপ-হাইকমিশনার নাদা আল-নাশি।

প্রসঙ্গত, চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনাবাহিনী সে দেশের ক্ষমতাসীন নেতাদের কয়েকজনকে আটরে রেখে জরুরি অবস্থা জারি করে।

ওই সময় মিয়ানমার সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, দেশের ক্ষমতা কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লাইংয়ের কাছে হস্তান্তর করা হয়েছে। পরের এক বছর সেনাবাহিনী ক্ষমতায় থাকার কথাও জানানো হয়।

সূত্র: আল-জাজিরা