মিয়ানমারে ‘পাখির মতো’ মানুষ মরছে জান্তার নলে, একদিনেই ৯০

61
Social Share

মিয়ানমারে বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর গুলিতে একদিনে কমপক্ষে ৯০ বিক্ষোভকারী নিহত হয়েছেন। শনিবার জান্তাবিরোধী বিক্ষোভ-মিছিলে গুলি চালিয়ে দেশটির নিরাপত্তা বাহিনী এই হত্যাকাণ্ড ঘটায়। স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বরাতে রয়টার্স এই তথ্য জানিয়েছে।

দেশটির সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং দেশের মানুষকে ও গণতন্ত্র রক্ষায় লড়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পরই দেশটির নিরাপত্তা বাহিনীর গুলিতে এতো প্রাণহানি ঘটে। জান্তাবিরোধী গোষ্ঠী বিআরপিএইচের মুখপাত্র ডা. সাসা বলেন, আজকের দিনটি সশস্ত্র বাহিনীর জন্য লজ্জাজনক। তিন শতাধিক নিরপরাধ মানুষকে হত্যার পর সশস্ত্র বাহিনী দিবস পালন করছেন জেনারেলরা।

এদিকে, রাজধানী নেপিদোতে সশস্ত্র বাহিনী দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করার পর ফের নির্বাচনের প্রতিশ্রুতি দেন শীর্ষ জেনারেল মিন অং হ্লাইং। তবে তিনি নির্বাচনের জন্য সম্ভাব্য কোনো তারিখ উল্লেখ করেনি।

মান্দালয়ের বিক্ষোভকারী থু ইয়া জা রয়টার্সকে বলেছেন, তারা আমাদের পাখি বা মুরগির মতো গুলি করে হত্যা করছে। আমাদের ঘরে ঘরে গিয়ে হত্যা করছে। তবে আমরা প্রতিবাদ চালিয়ে যাব। জান্তা সরকারের পতনের আগ পর্যন্ত আমাদের লড়াই করতে হবে।

সূত্র: রয়টার্স।