মিয়ানমারকে নিন্দা জানিয়ে প্রস্তাব পাস

রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা এবং মিয়ানমারের প্রতি নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে গত শুক্রবার রাতে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। ১৩৪টি দেশ ওই প্রস্তাবের পক্ষে এবং মাত্র ৯টি দেশ বিপক্ষে ভোট দিয়েছে। এর বাইরে ২৮টি দেশ পক্ষে বা বিপক্ষে অবস্থান না নিয়ে ‘বিরত’ থেকেছে।

নভেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে যৌথভাবে উপস্থাপন করেছিল ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ওই প্রস্তাবের বাজেটসংক্রান্ত ইস্যুগুলো সাধারণ পরিষদের পঞ্চম কমিটিতে সুরাহা হওয়ার পর গত শুক্রবার রাতে সাধারণ পরিষদে প্রস্তাবটি ব্যাপক সমর্থনের মধ্য দিয়ে গৃহীত হয়।

বাংলাদেশ স্থায়ী মিশন আরো জানায়, বিগত বছরগুলোর মতো এবারও বাংলাদেশ স্থায়ী মিশন প্রস্তাবের খসড়া তৈরির আলোচনা থেকে শুরু করে প্রস্তাব গৃহীত হওয়া পর্যন্ত পুরো প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত ছিল। ২০১৭ সালের আগস্ট মাস থেকে এ নিয়ে তৃতীয় বারের মতো সাধারণ পরিষদে প্রস্তাব গ্রহণের মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা জানাল।

এবারের অধিবেশনে সাধারণ পরিষদ মিয়ানমারবিষয়ক স্বাধীন তদন্ত কাঠামোকে (আইআইএমএম) সচল করতে নিয়মিত বাজেট অনুমোদন করেছে। ভবিষ্যতে উপযুক্ত যেকোনো আদালতে রোহিঙ্গা নিপীড়নের বিচারের জন্য তথ্য-উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্লেষণের জন্য ওই কাঠামো গঠিত হয়েছে। ওই কাঠামো মিয়ানমারবিষয়ক জাতিসংঘ গঠিত স্বাধীন আন্তর্জাতিক সত্যানুসন্ধানী মিশন-পরবর্তী কার্যক্রম পরিচালনা করবে। আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি) ও আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) চলমান মিয়ানমারের জবাবদিহি উদ্যোগের মধ্যে জাতিসংঘে গৃহীত এই প্রস্তাব এবং আইআইএমএমকে গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে।