মাহিন্দা রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা

196
Social Share

শ্রীলঙ্কার একটি আদালত দেশটির সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসহ তার রাজনীতিবিদ ছেলে নমল ও ১৫ সহযোগির ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে। সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর সহিংসতার ঘটনায় এই আদেশ দিয়েছেন আদালত।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত সোমবার শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনা তদন্ত করতে রাজধানী কলম্বোর আদালতের এক বিচারক পুলিশকে নির্দেশ দিয়েছেন। এই হামলায় অন্তত ৯ জন নিহত হন।

আদালতের এক কর্মকর্তা জানান, ওই ঘটনায় মাহিন্দা রাজাপাকসে এবং তার সহযোগিদের গ্রেফতারের দাবিতে আদালতে আবেদন জানানো হয়। তবে বিচারক ওই আবেদন বাতিল করে দেন কারণ সন্দেহভাজনকে আটকের ক্ষমতা পুলিশের রয়েছে।

সোমবারের সহিংসতায় আক্রান্তরা বলছেন, রাজাপাকসে এবং তার ঘনিষ্ঠ সহযোগীরা বাসে করে প্রায় তিন হাজার সমর্থক রাজধানীতে নিয়ে আসেন। তারা তাদের শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর হামলা চালাতে উসকে দেন। সরকার অনুগত সমর্থকরা লাঠি নিয়ে রাজাপাকসের বাড়ির বাইরে সমবেত বিক্ষোভকারীদের ওপর আক্রমণ করলে অন্তত ২২৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়।

হামলার জেরে তৈরি হওয়া ক্ষোভ দ্রুত দেশজুড়ে ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে রাজাপাকসের অনুগতদের বাড়িঘরে আগুন ধরিয়ে দেওয়া হয়। পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। পরে তাকে পরিবারসহ একটি নৌঘাঁটিতে নিয়ে যাওয়া হয়।