মাশরাফি বললেন, মনে রেখ কেবল একজন ছিল…

সসম্মানে, শ্রদ্ধার সঙ্গে অধিনায়কত্ব থেকে বিদায় নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। দলকে রেখে গেছেন সাফল্যের চূড়ায়। স্বভাবতই সতীর্থ ও ভক্তদের ভালোবাসায় সিক্ত হয়েছেন তিনি। সেটা টেরও পেয়েছেন ম্যাশ। সেই সূত্রেই বিদায়ের পর বিষাদের কালো মেঘ কণ্ঠ ছুঁয়েছে তার।

শনিবার রাতে সোশ্যাল মিডিয়া ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন মাশরাফি। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি লেখেন, শেষ বেলায় ভুলে যেও অভিমান। মনে রেখ কেবল একজন ছিল, ভালোবাসত শুধু তোমাদের।’

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচ দিয়ে ক্যারিয়ারে অধিনায়কত্বের ইতি টেনেছেন মাশরাফি। বিদায়ী ম্যাচে তাকে রেকর্ড রাঙা জয় উপহার দিয়েছেন সতীর্থরা। বাংলাদেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস (১৭৬) খেলেছেন লিটন দাস। পাশাপাশি দেশের পক্ষে তামিম ইকবালের সঙ্গে উদ্বোধনী জুটিতে গড়েন ২৯২ রানের রেকর্ড। অনবদ্য সেঞ্চুরি হাঁকান ড্যাশিং ওপেনারও।

শেষ অবধি বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ১২৩ রানের বিশাল জয় পায় বাংলাদেশ। তাতে নেতৃত্বের শেষ ম্যাচে টাইগারদের প্রথম অধিনায়ক হিসেবে জয়ের হাফসেঞ্চুরি করেন মাশরাফি। ম্যাচ শেষ হতেই সতীর্থদের ভালোবসায় প্লাবিত হন তিনি।

জিম্বাবুয়ের শেষ উইকেটটি শিকার করেন মোহাম্মদ সাইফউদ্দিন। সেসময় বাংলাদেশের সব খেলোয়াড়ের মনোযোগ ছিল মাশরাফির দিকে। যে যেখানে ফিল্ডিং করছিলেন সেখান থেকে দৌঁড়ে তার কাছে চলে আসেন। সবাই হাত মেলাতে থাকেন প্রিয় অধিনায়কের সঙ্গে।

পরে মাশরাফিকে কাঁধে তুলে নেন তামিম। অন্যরাও সঙ্গে ছিলেন। এভাবে বেশ কিছুক্ষণ মাঠ প্রদক্ষিণ করেন তারা। আর হাত নেড়ে দর্শকদের বিদায় জানান নড়াইল এক্সপ্রেস। সবচেয়ে বড় চমক দেখা যায় এরপরই। দলের সবাই পরেন মাশরাফির জার্সি! তার নেতৃত্বের শেষ ম্যাচের জন্যই বিশেষভাবে তৈরি হয় এগুলো। সবার জার্সিতে লেখা ছিল ‘মাশরাফি’, তার প্রতীক হয়ে ওঠা নম্বর ‘২।’ জার্সির সামনে লেখা ছিল ‘থ্যাঙ্ক ইউ ক্যাপ্টেন।’

মাশরাফিকে ঘিরে বয়ে যায় আবেগের জোয়ার। তবে এমনি এমননি এ সম্মান পাননি তিনি। অধিনায়কত্ব কালে সতীর্থদের অগাধ ভালোবাসতেন ম্যাশ। একান্ত আপনজনের মতো করে সবাইকে স্নেহ ও শাসন করতেন। অসামান্য ভালোবাসার ডোরে সবাইকে বেঁধে রাখতেন। মূলত এ কারণেই দীর্ঘ অর্ধযুগ একই ছাতার নিচে নিয়ে আসতে সক্ষম হন পুরো দলকে।

এদিন সেই ছাতা সরে গেছে লাল-সবুজ জার্সিধারীদের মাথার ওপর থেকে। লিটন-মোস্তাফিজরা উপলব্ধি করতে পেরেছেন মাশরাফির এ মায়াভরা হাত আর তাদের মাথায় পড়বে না, কারো কাঁধে রাখবেন না। স্বভাবতই তারা ভারাক্রান্ত।

মাশরাফি সেটা বুঝেই মাত্র দুই লাইনের পোস্টে বলে দিলেন অব্যক্ত মনের কথা। আকুতি জানালেন, কারো কোনো অভিমান-অনুযোগ থাকলে যেন সব ভুলে যান তারা। উল্লেখ্য, তার স্ট্যাটাসটি দেশবরেণ্য ব্যান্ড তারকা জেমসের ‘ঠিক আছে বন্ধু’ অ্যালবামের একটি গানের পঙ্‌ক্তি।