মালয়েশিয়ার তেলবাহী জাহাজ জব্দ করল ইরান, ১৬ ক্রু আটক

মালয়েশিয়ান ক্রুসহ তেলবাহী জাহাজ আটক করেছে ইরানের রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) নৌ কমান্ডের সদস্যরা। জানা গেছে, গতকাল সোমবার শেষ রাতের দিকে তেলবাহী ওই জাহাজটি জব্দ করা হয়। ওই সময় জ্বালানি তেল চোরাকারবারি সন্দেহে ১৬ জন ক্রসহ জাহাজটি আটক করা হয়।

ইরানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম আইআরআইবি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, হরমুজ প্রণালীর পাশের আবু মুসা দ্বীপ থেকে ১৫ নটিক্যাল মাইল দূরে জাহাজটি আটক করা হয়। তাতে ১৩ লাখ লিটার তেল রয়েছে। এছাড়া ওই জাহাজের কোনো নাম নেই বলেও জানানো হয়েছে।

আইআরজিসির ব্রিগেডিয়ার জেনারেল আলি ওজমায়ি বলেন, জাহাজটিতে যে ১৬ জন ক্রু গ্রেপ্তার করা হয়েছে, তারা মালয়েশিয়ার নাগরিক। এর আগে আরো পাঁচটি জাহাজ জব্দ করেছে আইআরজিসির নৌ-কমান্ড।

আইআরআইবির প্রতিবেদনে আরো বলা হয়েছে, চলতি বছরের সেপ্টেম্বরে ইরান হরমুজ প্রণালী থেকে একটি জাহাজ জব্দ করে। তাতে ফিলিপাইনের ১২ জন নাগরিক ছিলেন। জ্বালানি তেল চোরাকারবারি সন্দেহে জাহাজ আটক করা হয়।

গত ৩১ জুলাই সাত বিদেশি ক্রুসহ আরেকটি জাহাজ আটক করা হয়। ওই জহাজ এবং আটকদের জাতীয়তা কিংবা পরিচয় প্রকাশ করা হয়নি। গত জুলাইয়ে ট্যাংকার আটকের ঘটনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যুদ্ধাবস্থার সৃষ্টি হয়। এবার মালয়েশিয়ার জাহাজ আটক করল দেশটি।