মালাই চপ আর রস মালাইয়ের সহজ রেসিপি

166
মালাই চপ
Social Share

নতুন বছরের শুরুতে বাড়িতে বাড়িতে দাওয়াতের হিড়িক পড়ে যায়। খাওয়া শেষে বাড়িতে বানানো মালাই চপ আর রস মালাইয়ের দিয়েই শেষ করতে পারেন আপ্যায়ন।

মালাই চপ
উপকরণ

ছানা ১ কাপ, চিনি ১ কাপ, পানি ৪ কাপ, দুধ ২ লিটার, কনডেন্সড মিল্ক আধা কাপ, ঘি ১ টেবিল চামচ, কেওড়া অ্যাসেন্স ১ চা-চামচ, পেস্তা ও জাফরান পরিমাণমতো।

প্রণালি

ছানার পানি ঝরিয়ে হাতের তালু দিয়ে ভালো করে মথে নিন। পছন্দমতো ভাগ করে চপের আকার করে নিতে হবে। কিছুক্ষণ ঢেকে রাখুন। চিনি ও পানি জ্বাল দিয়ে শিরা বানাতে হবে। ফুটে উঠলে ছানার চপগুলো ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১৫-১৬ মিনিট বেশি তাপমাত্রায় রান্না করুন। মাঝে দুবার উল্টিয়ে দিতে হবে। শিরা থেকে সাবধানে মিষ্টি উঠিয়ে রাখুন, যাতে ভেঙে না যায়। ১ লিটার করে দুধ জ্বাল দিয়ে নিন। কনডেন্সড মিল্ক, কেওড়া অ্যাসেন্স ও এলাচিগুঁড়া দিয়ে চুলা থেকে নামিয়ে নিন দুধ। এবার চপগুলো দিয়ে চার-পাঁচ ঘণ্টা দুধে ভিজিয়ে রেখে পরিবেশন করুন।

read more:

Marine Press Conference || Maritime Policy dialogue.

রসমালাই
উপকরণ

ছানা ১ কাপ, ময়দা ২ চা-চামচ, সুজি ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, বেকিং পাউডার সামান্য, গুঁড়া দুধ ২ চা-চামচ, এলাচিগুঁড়া সামান্য, ঘি ১ চা-চামচ।

প্রণালি

ছানার পানি ঝরিয়ে হাতের তালু দিয়ে ভালো করে মথে নিন। বাকি উপকরণ দিয়ে আবারও ভালো করে মথে নিন। রসমালাইয়ের জন্য ছোট ছোট বল বানিয়ে নিন। শিরার উপকরণের জন্য ২ কাপ চিনি ও ৫ কাপ পানি একসঙ্গে মিশিয়ে ফোটাতে শুরু করুন। মিষ্টির বলগুলো দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট বেশি তাপমাত্রায় জ্বাল দিতে হবে। আরও আধা কাপ গরম পানি দিয়ে ১০ মিনিট রান্না করুন। তাপমাত্রা একই থাকবে। ১ কাপ গরম পানি দিয়ে চুলা বন্ধ করে দিতে হবে।

আরও পড়ুনঃ 

খেজুর রসে ভাপা পিঠা তৈরির রেসিপি

মালাইয়ের উপকরণ

দুধ ৬ কাপ, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ৪ টেবিল চামচ।

দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। গুঁড়া দুধ ও কনডেন্সড মিল্ক দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। রসমালাইগুলো শিরা থেকে উঠিয়ে গরম দুধে ৪ ঘণ্টা ভিজিয়ে রেখে দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন।