মার্কিন মুলুকে প্রথম বাঙালি মন্ত্রী হচ্ছেন অরুণ মজুমদার

7
Social Share

ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জানুয়ারিতেই হোয়াইট হাউসে পা রাখবেন জো বাইডেন। তার আগে নতুন সরকারের প্রস্তুতি নিয়ে ফেলছেন বাইডেন। হবু মার্কিন প্রেসিডেন্টের টিমে ভারতীয় বংশোদ্ভূতরা গুরুত্ব পাচ্ছেন।

নতুন সরকারের কেবিনেট সদস্যদের বিষয়টি ইতিমধ্যেই আলোচনায় এসেছে। এই আলোচনায় স্থান পেয়েছে গুগলের প্রাক্তন নির্বাহী কর্মকর্তা ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক অরুণ মজুমদার। এই বঙ্গসন্তান জ্বালানিমন্ত্রী হতে পারেন।

১৯৮৫ সালে আইআইটি বম্বে থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক অরুণ মজুমদার। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দেন তিনি। ১৯৮৯ সালে বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তারপর অ্যারিজোনা স্টেট বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সহ একাধিক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। আমেরিকার বেশ কয়েকটি নামী অ্যাকাডেমির সদস্যও তিনি।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের বাইরে কোনও দেশে এখন কোনও বাঙালি মন্ত্রী নেই। তাই যুক্তরাষ্ট্রে অরুণ মজুমদার যদি মন্ত্রী হতে পারেন, তাহলে তা অবশ্যই এক বঙ্গসন্তানের বড় কৃতিত্ব।

অরুণ মজুমদার প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের একটি ইউনিটের নেতৃত্ব দিয়েছিলেন। মঙ্গলবার বাইডেনের ট্রানজিশন টিমের জ্বালানি বিষয়ক প্রধান হিসেবে অরুণ মজুমদারের নাম প্রকাশ করা হয়েছে। সম্ভাব্য জ্বালানিমন্ত্রীর সংক্ষিপ্ত তালিকাতেও তাঁর নাম রয়েছে।

অরুণ মজুমদার দুই দলের কাছেই জনপ্রিয় বলে খবর। তাই তিনি জ্বালানিমন্ত্রী হলে সিনেটের অনুমোদন পাওয়া সহজ হবে। আর সেটা হলে বাঙালির মেধা ও বুদ্ধির জয় হবে। বিশ্বমঞ্চে ফের বাঙালির মেধা স্বীকৃতি পাবে।