মানব পাচার প্রতিরোধ ও দমনে সরকারী কার্যক্রম জোরদারকরণের আহবান

Social Share

ঢাকা: মানব পাচারকে জাতীয় সমস্যা হিসাবে আখ্যায়িত করে সশীল সমাজের নেতৃবৃন্দ পাচার প্রতিরোধ ও দমনে সরকারী কার্যক্রম জোরদারকরণের লক্ষ্যে বেশ কয়েকটি সুপারিশ তুলে ধরেছেন।

ঢাকা রিপোর্টাস ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা মানব পাচার প্রতিরোধে তহবিল গঠন করা এবং উক্ত তহবিল বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে পরিচলনা করার দাবী জানিয়েছেন।

তাদের অন্যান্য দাবীর মধ্যে রয়েছে, সরকারী অনুদান, স্থানীয় কর্র্তৃপক্ষ কর্তৃক অনুদান, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক অনুদান এবং মানব পাচার দমন ও পতিরোধের উদ্দেশ্যে প্রাপ্ত অর্থ সংগ্রহ করা; আইন বিধি ও আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী দেশের বিচার ব্যবস্থায় শিশু ও নারী বান্ধব পরিবেশ সৃষ্টি করা; নারী ও শিশুকে প্রাধান্য দিয়ে মানব পাচার প্রতিরোধ ও দমন কার্যক্রম পরিচালনা করা।

বক্তারা উক্ত দাবীসমূহ বাস্তবায়নে লেখনীর মাধ্যমে সাংবাদিক সমাজ তথা গণমাধ্যমের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

মানব পাচার বিরোধী বেসরকারী সংগঠনের জোট পিসিটিএসসিএন কন্সোর্টিয়ামের পক্ষে এর অন্যতম সদস্য কমিউনিটি পার্টিসিপেশন এন্ড ডেভেলপমেন্ট (সিপিডি) সংবাদ সম্মেলনটির আয়োজন করেন।

২৯শে ডিসেম্বর আয়োজিত সম্মেলনে উপস্থিত ছিলেন ইনসিডিন বাংলাদেশ এর পলিসি এন্ড লিগ্যাল সাপোর্ট ম্যানেজার মো. রফিকুল ইসলাম খান, সিপিডির সমন্বয়কারী শরীফুল্লাহ রিয়াজ, সোসাল এন্ড ইকোনোমিক এনহেন্সমেন্ট প্রোগ্রামের সমন্বয়কারী তারিক মোহাম্মদ গাদ্দাফী এবং বেশ কয়েকজন শিশু প্রতিনিধি।