মহামারি শেষ হওয়ার অনেক বাকি: গবেষক

করোনাভাইরাস সংক্রমণের মডেলগুলোর মধ্যে অন্যতম ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের মডেলটি। ওই মডেলের নেপথ্যে কাজ করা গবেষক ড. ক্রিস মুরে সোমবার বলেছেন, কোভিড-১৯ মহামারি শেষ হওয়ার অনেক বাকি। সম্প্রচারমাধ্যম সিএনএন’র ‘দ্য সিচুয়েশন রুম’ অনুষ্ঠানে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন, আগস্ট জুড়ে আরও বহু সংখ্যক মানুষের মৃত্যু হতে পারে। তবে এই মহামারিতে যত মানুষের মৃত্যু হতে পারতো মাস্ক ব্যবহার ও শারিরীক দূরত্ব বজায় রাখায় কারণে তার চেয়ে অনেক কম হয়েছে বলেও মনে করেন তিনি।

ড. ক্রিস মুরে
Social Share

বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর হার খানিকটা কমে আসলেও ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সবশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৪ লাখ, ৯৫ হাজার ৬১ জন। এদিকে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারানো মানুষের সংখ্যা এখন লাখ ছুঁই ছুঁই।

সিএনএন’র অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রে মাস্ক ব্যবহার নিয়ে সাম্প্রতিক এক জরিপের তথ্য তুলে ধরেন ড. ক্রিস মুরে। ওই জরিপে অংশ নেওয়া ৪০ শতাংশ মাস্ক ব্যবহারকারী বলেছেন তারা সব সময়ই তা ব্যবহার করেন। আর ৮০ শতাংশই বলেছেন, তারা কোনও কোনও সময় মাস্ক ব্যবহার করেন। এর আগে রবিবার হোয়াইট হাউসের করোনাভাইরাস পরিস্থিতি সমন্বয়ক ড. ডেবো রাহ ব্রিক্স জানান, ভাইরাস ঠেকাতে মাস্কের ভূমিকা রাখার পরিষ্কার বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে।
সোমবার করোনাভাইরাস সংক্রমণ কমে আসার বিষয়ে ড. ক্রিস মুরে বলেন, আমরা সত্যিই মনে করি এর কারণ মাস্কের ব্যবহার ও মানুষের অতিরিক্ত সতর্কতা। তিনি বলেন, ‘তবে অবশ্যই এই সপ্তাহের চিত্র ভীত করে তুলবে যদি মানুষ সতর্কতা ভুলতে শুরু করে।’