মশা নিধনে লাগবে ৭ দিন : সাঈদ খোকন

Social Share

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন জানিয়েছেন, স্বাস্থ্য অধিদপ্তরের জরিপে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ঝুঁকিপূর্ণ চিহ্নিত এলাকাগুলো থেকে আগামী ৭ দিনের মধ্যে মশা পুরোপুরি নিধন করা হবে। এজন্য নাগরিকদের সচেতনতা হওয়া এবং নিজ নিজ বসত বাড়ি, আঙিনা ও এর আশপাশ পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার দুপুরে কলাবাগান মাঠে এডিস মশার উৎস নির্মূলে ডিএসসিসির সপ্তাহব্যাপী স্পেশাল ক্র্যাশ প্রোগ্রাম উদ্বোধনকালে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর কতৃক পরিচালিত জরিপের ভিত্তিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫,৬,১১,১৭,৩৭ এবং ৪২ এই ৬টি ওয়ার্ড কে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। এ প্রেক্ষিতে ঘোষিত এলাকাসমূহ ঝুঁকিমুক্ত করতে আগামী এক সপ্তাহের মধ্যে কর্পোরেশনের মশক কর্মী ও পরিচ্ছন্ন পরিদর্শকগন ঘোষিত এলাকার প্রতিটি বাড়ি পরিদর্শন করে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা ধ্বংস করবেন এবং অধিবাসীদের লার্ভা ধ্বংস করার কৌশল শিখিয়ে দেবেন। এরপরও কেউ সচেতন না হলে এবং জনস্বাস্থ্যর জন্য ব্যাপক ক্ষতিকর অবস্হা দৃষ্ট হলে ম্যাজিস্ট্রেট পাঠিয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেয়র বলেন, জরিপে ঘোষিত ঝুঁকিপূর্ণ এলাকায় সপ্তাহব্যাপী স্পেশাল কার্যক্রম চালানোর পর পুনরায় জরিপ চালানোর জন্য সংশ্লিষ্ট দপ্তরকে আহবান জানানো হবে। প্রাপ্ত ফলাফলের আলোকে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এ বিষয়ে নাগরিকদের সচেতন করতে তিনি গণমাধ্যম কর্মীদেরও সহায়তা কামনা করেন।

ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন অনুষ্ঠানে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে‌ডিয়ার জেনারেল শ‌রীফ আহমেদ, সচিব মোস্তফা কামাল মজুমদারসহ বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।