মনোজ মুকুন্দ ভারতের নতুন সেনাপ্রধান

Social Share

ভারতের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। তিনি ভারতের ২৮তম সেনাপ্রধান। মঙ্গলবার তিনি বিদায়ী সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন।

সেপ্টেম্বরে তিনি সেনাবাহিনীর উপ-প্রধান হয়েছিলেন। এর আগে সেনাবাহিনীর ইস্টার্ন কম্যান্ডারের প্রধান ছিলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, ইস্টার্ন কমান্ডে রয়েছে ৪,০০০ কিলোমিটার চীন সীমান্ত।

৩৭ বছরের চাকরি জীবনে, সেনাবাহিনীর একাধিক পদের দায়িত্বে ছিলেন মনোজ মুকুন্দ নারবানে, এবং জম্মু ও কাশ্মির এবং উত্তর-পূর্ব ভারতেও দায়িত্ব পালন করেছেন তিনি।

জম্মু ও কাশ্মিরে রাষ্ট্রীয় রাইফেলসেরও নেতৃত্ব দিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং ইস্টার্ন ফ্রন্টের পদাতিক বাহিনীরও দায়িত্বেও ছিলেন।

শ্রীলঙ্কায় শান্তিরক্ষা বাহিনীর সদস্য ছিলেন তিনি এবং তিন বছর মিয়নামারে ভারতীয় দূতাবাসে ভারতীয় প্রতিরক্ষা বিভাগে কর্মরত ছিলেন।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির সাবেক ছাত্র লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারবানে, এবং ভারতীয় মিলিটারি অ্যাকাডেমির সাবেক ছাত্র।

তিনি ‘সেনা মেডেল’ ও পেয়েছেন জম্মু ও কাশ্মিরে তার অসাধারণ নেতৃত্বের জন্য।

নাগাল্যান্ডে অসম রাইফেলসে (উত্তর) ইন্সপেক্টর জেনারেল পদে কাজের জন্য “বিশিষ্ট সেবা মেডেল” পেয়েছেন মনোজ মুকুন্দ নারবানে, এবং “অতি বিশিষ্ট সেবা মেডেল”ও পেয়েছেন একটি গুরুত্বপূর্ণ বাহিনীতে কাজের জন্য।