মধ্যপ্রাচ্যে অস্ত্র বিক্রিতে ট্রাম্পের সিদ্ধান্ত আটকে দিলেন বাইডেন

22
Social Share

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে যুদ্ধের অস্ত্র বিক্রির বিষয়টি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেসব সামরিক অস্ত্র দেশ দুটির কাছে বিক্রির আগাম অনুমোদন দিয়েছিলেন, সেই সিদ্ধান্ত পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেনের প্রশাসন।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর গতকাল নিজের প্রথম সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে স্পষ্টভাবে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

অ্যান্টনি জে ব্লিংকেন এ ব্যাপারে বলেন,  আগের সিদ্ধান্ত পর্যালোচনার উদ্দেশ্য হলো- নিশ্চিত হওয়া দরকার আমাদের লক্ষ্য ও পররাষ্ট্রনীতি বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিনা। সেটা যাচাই করে দেখে পরে সিদ্ধান্ত জানানো হবে।

জানা গেছে,  জো বাইডেন প্রশাসন সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে বিশাল অঙ্কের টাকার অস্ত্র বিক্রি স্থগিতের সিদ্ধান্ত গতকাল প্রকাশ পেয়েছে। তার মধ্যে আমিরাতের কাছে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির সিদ্ধান্তও স্থগিত হয়ে গেছে।

অবশ্য নির্বাচনী প্রচারণা চালানোর সময় জো বাইডেন বলেছিলেন, ক্ষমতায় আসতে পারলে সৌদি আরবের সঙ্গে সম্পর্কের বিষয়টি পুনরায় খতিয়ে দেখবেন। ক্ষমতায় এসে সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন শুরু করেছেন জো বাইডেন।

সূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল