মধ্যপ্রদেশে এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Social Share

ভোপাল: শুক্রবার মধ্যপ্রদেশের রেওয়াতে এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১,৫৯০ একর জমির উপর এই সোলার প্ল্যান্ট তৈরি করা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এদিন এই সোলার প্ল্যান্টের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। জানা গিয়েছে, এই সোলার প্ল্যান্ট থেকে ২৪ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা হবে দিল্লি মেট্রো রেল কর্পোরেশনকে। বাকি ৭৬ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা হবে মধ্যপ্রদেশের বিভিন্ন সংস্থাকে।

এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধনের পরে প্রধানমন্ত্রী বলেন, একবিংশ শতাব্দীতে এসে সৌরশক্তি গুরুত্বপূর্ণ হতে চলেছে। সৌরশক্তি সুনিশ্চিত, শুদ্ধ ও সুরক্ষিত। আজ ইতিহাস তৈরি করল রেওয়া। নর্মদা মা ও সাদা বাঘের জন্য পরিচিত ছিল রেওয়া। এবার তার সঙ্গে যুক্ত হল এশিয়ার সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র।

মোদী বলেন, বিশ্বে সৌরশক্তি উৎপাদনের তালিকায় ভারত এখন পঞ্চম স্থানে। রেওয়ায় এই সোলার প্ল্যান্ট ৭৫০ মেগাওয়াট আল্ট্রা মেগা সোলার ক্ষমতা সম্পন্ন। এর আগে ভারতের সবচেয়ে বড় সোলার প্ল্যান্ট ছিল কর্ণাটকে। রেওয়া থেকে সৌরবিদ্যুৎ উৎপাদনের ফলে প্রতিবছর প্রায় ১৫ লাখ টন কার্বনের হ্রাস ঘটাবে।

বৃহস্পতিবার রাষ্ট্রপুঞ্জের প্রধান আন্তোনিও গুতেরেস বলেন, সৌরশক্তি উৎপাদনের জন্য ভারতের ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেন, সৌরশক্তিতে পরিবর্তনের বীজ রয়েছে। পুনর্নবীকরণযোগ্য শক্তিই একমাত্র শক্তির উৎস যা ২০২০ সালের মধ্যে প্রত্যাশিত। উল্লেখ্য, ভারত সৌর সংস্থান সমৃদ্ধ দেশগুলির শক্তির চাহিদা মেটাতে একটি জোট হিসাবে ২০১৫ সালে আন্তর্জাতিক সৌর জোট যোগদান করে।

পাশাপাশি, মোদী এদিন বলেন, আমাদের সৌর প্যানেল এবং এই সম্পর্কিত সরঞ্জামগুলিতে আমদানি নির্ভরতা হ্রাস করার লক্ষ্যে কাজ করতে হবে। আমাদের সৌর মডিউলগুলির উৎপাদন ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে এবং সৌর ব্যাটারি ভারতে তৈরি করা উচিত। আমাদের এই ক্ষেত্রগুলিতে সমস্ত কাজ দ্রুত করতে হবে।