মঙ্গলগ্রহে অক্সিজেন তৈরি করলো নাসার রোভার

42
Social Share

মঙ্গলগ্রহের বায়ুমণ্ডলে থাকা কার্বন ডাই-অক্সাইড থেকে অক্সিজেন তৈরি করতে সক্ষম হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার পাঠানো বিশেষ যানের একটি অংশ। প্রতি ঘণ্টায় ১০ গ্রাম অক্সিজেন তৈরি করা সম্ভব। যা দিয়ে একজন নভোচারী ২০ মিনিটের মতো শ্বাস-প্রশ্বাস নিতে পারবেন। আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মক্সি নামের বিশেষ অংশটি যানটির ভেতরে অক্সিজেন জেনারেশন টোস্টার-আকারের ইউনিট দ্বারা সঞ্চালিত হয়। এক্ষেত্রে নাসা চিন্তাভাবনা করছে, ভবিষ্যতে লালগ্রহে কোনো মানুষ গেলে তাদের সাথে করে আর পৃথিবীর অক্সিজেন নিয়ে যেতে হবে না। কেবল মক্সি নিয়ে গেলেই হবে।

মঙ্গলগৃহের বায়ুমণ্ডলের অধিকাংশই কার্বন ডাই-অক্সাইড (একটি কার্বন ও দুটি অক্সিজেন)। যা প্রায় ৯৬ শতাংশ। সেখানে অক্সিজেনের পরিমাণ মাত্র শূন্য দশমিক ১৩ শতাংশ। পৃথিবীর বায়ুমণ্ডলের সাথে মেলালে যার পরিমাণ দাঁড়ায় ২১ শতাংশ।

এক্ষেত্রে কার্বন ডাই-অক্সাইড থেকে দুটি অক্সিজেন কণাকে আলাদা করতে সক্ষম মক্সি। আর বাকি থাকা কার্বন কণাটিতে ছেড়ে দেয়। তখন ওই দুটি অক্সিজেন কণা থেকে শ্বাস-প্রশ্বাসযোগ্য অক্সিজেন তৈরি করে যানটি। বিজ্ঞানীরা আশা করছেন, প্রতি ঘণ্টায় ১০ গ্রাম অক্সিজেন তৈরি করা সম্ভব।

নাসার স্পেস টেকনোলজি মিশন অধিদপ্তরের প্রযুক্তি প্রদর্শন পরিচালক ট্রুডি কর্টেস বলেন, অন্য বিশ্বে অক্সিজেন তৈরি করার দিক দিয়ে মক্সি কেবল প্রথম উপকরণ নয়। বরং এটি প্রথম প্রযুক্তি যা ভবিষ্যতে অন্য গ্রহে বাস করার ক্ষেত্রে কাজে লাগবে।