ভুয়া তথ্য ছড়ানো রুখতে আরও কড়া পদক্ষেপ ফেসবুকের

69
Social Share

যত দিন গড়াচ্ছে আরও বাড়ছে সোশ্যাল মিডিয়ার ব্যবহার। সেই সঙ্গে ছড়াচ্ছে একের পর এক ভুয়া তথ্য। যার ফলে অনেককেই সমস্যায় পড়তে হচ্ছে। এই পরিস্থিতিতে এবার ভুয়া তথ্য ছড়ানো রুখতে আরও কড়া পদক্ষেপ ফেসবুকের। সম্প্রতি বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পক্ষ থেকে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। কী পদক্ষেপ গ্রহণ করছে ফেসবুক?

আসলে ফেসবুকে ভুয়া তথ্য বেশি ছড়ায় বিভিন্ন গ্রুপ থেকে। বিশেষ করে রাজনৈতিক কিংবা সোশ্যাল ইস্যু নিয়ে তৈরি গ্রুপগুলো থেকেই একাধিক ভুয়া তথ্য ছড়ানো হয়। যা কি না পরবর্তীতে প্রভাবিত করে ব্যবহারকারীদেরও। এমনকি অনেক সময় হিংসা ছড়াতেও এই ধরনের গ্রুপগুলোই দায়ী থাকে। আর সেকারণেই এই ধরনের রাজনৈতিক কিংবা সোশ্যাল ইস্যু নিয়ে তৈরি গ্রুপগুলোকে আর সাধারণ ব্যবহারকারীদের সুপারিশ করবে না ফেসবুক।

এছাড়া যে সকল গ্রুপ নিয়ম ভাঙবে, তাদের বিরুদ্ধেও পদক্ষেপ নিবে ফেসবুক। তাদের সুপারিশ যেমন কমিয়ে দেওয়া হবে, তেমনই কমানো হবে ব্যবহারকারীদের কাছে পৌঁছানোর ক্ষমতা। শুধু তাই নয়, কেউ ওই গ্রুপগুলিতে কেউ যোগ দিতে চাইলে, তাকে সাবধানও করা হবে ফেসবুকের পক্ষ থেকে।

এর আগে বিশেষজ্ঞ থেকে শুরু করে সমাজকর্মীরা একাধিকবার দাবি জানিয়েছেন, বিভিন্ন জায়গায় হিংসার ঘটনায় ইন্ধন জোগায় ফেসবুকের বিভিন্ন গ্রুপ। ফেসবুক কর্তৃপক্ষকে সেগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলেন তারা। ফেসবুক ইঞ্জিনিয়ারিং দপ্তরের ভাইস প্রেসিডেন্ট টম অ্যালিসন জানিয়েছিলেন, সাধারণ ব্যবহারকারীররা নিজেদের ওয়ালে খুব বেশি রাজনৈতিক পোস্ট দেখতে চান না। আর তাই ফেসবুক গ্রুপগুলির নীতিতে বদল আনবে। আর এবার সেটাই জানানো হল বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পক্ষ থেকে।