ভুটান ও ভিয়েতনামকে সংযুক্ত করবে ব্রক্ষ্মপুত্র সেতু

5
Social Share

নির্মানাধিন ব্রক্ষ্মপুত্র সেতু ভুটান ও উত্তর-পূর্ব ভারতকে ভিয়েতনামের ড্যান নাগের সঙ্গে যুক্ত করবে। ট্রান্স এশিয়ান করিডোরের আওতায় এ মহা নির্মান কাজ চলছে। মুলত চিনের আগ্রাসন মোকাবেলা করতে ভারত ও জাপান যৌথভাবে এই করিডোরে রাস্তা নির্মান করছে। এই উচ্চাভিলাষী উদ্যোগের ফলে প্রভাবিত হবে মায়ানমার, থায়ল্যান্ড, কম্বোডিয়া ও লাওসের মতো দেশগুলো।

১৯ কিলোমিটার দীর্ঘ এ সেতু ধুবরি অঞ্চলকে আসামের সঙ্গে ও ফুলবাড়ি অঞ্চলকে মেঘালয়ের সঙ্গে যুক্ত করবে। এই করিডোরের শুরুর প্রান্তে রয়েছে ভুটান। এবং এটি শেষ হবে ভিয়েতনামের ড্যান নাগে গিয়ে।

২০১৩ সালে উত্তর-পূর্ব অঞ্চলের অবকাঠামোগত উন্নয়নের জন্য ভারত এবং জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) মধ্যে চুক্তি হয়। মোট দুটি ধাপে কাজ করার লক্ষ নিয়ে এগুচ্ছে দেশ দুটি। এ কাজে অংশ হিসাবে ভারত-মায়ানমার-থাইল্যান্ড ত্রিপক্ষীয় মহাসড়ক নির্মান করছে। অন্যদিকে জাপান-থাইল্যান্ড-লাওস এবং ভিয়েতনামের যৌথ উদ্যগে চলছে পূর্ব-পশ্চিম অর্থনৈতিক করিডোরের কাজ।

যৌথ অভিযানটির ভারত নাম দিয়েছে ‘অ্যাক্ট ইস্ট’ নীতি এবং জাপান একে বলছে ‘ফ্রি অ্যান্ড ওপেন ইন্দো-প্যাসিফিক’কৌশল। ইতমধ্যে এই প্রকল্পটি পুরো বিশ্বের মনোযোগ কেড়েছে।

সূত্র: আইএএনএস