ভাসমান যেীনকর্মী ও তাদের সন্তানদের জন্য নাইটকেয়ার এর উদ্বোধন

Social Share

ভাসমান যেীনকমী ও তাদের সন্তানদের জন্য রাজধানীতে রাত্রিকালীন আশ্রয়কেন্দ্র ’নাইটকেয়ার’ এর উদ্বোধন করা হয়েছে।

উন্নয়ন সংগঠন ’ইনসিডিন বাংলাদেশ’ ইউএসএ-ভিত্তিক এনজিও সেভিং মোসেস এর সহযোগিতায় দেশে প্রথমবারের মতো এই ধরণের উদ্যোগ গ্রহণ করে।

সেভিং মোসেস এর প্রেসিডেন্ট সারাহ বউলিং সম্প্রতি রাজধানীর মুগদাতে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই আশ্রয়কেন্দ্রের উদ্বোধন করেন।

সেভিং মোসেস এর উদ্যোগে পৃথিবীর বেশ কয়েকটি দেশে যেমন: ভারত, আফগানিস্তান, ক্যাম্বোডিয়া, থাইল্যান্ড এবং এংগোলাতে এই জাতীয় আশ্রয়কেন্দ্র ইতিমধ্যে চালু করা হয়েছে।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আশ্রয়কেন্দ্রটি উদ্বোধনকালে সারাহ বউলিং তার বক্তৃতায় উল্লেখ করেন যে, শিশুদের জন্য তার গভীর ভালোবাসাবোধ থেকেই তিনি এই ধরণের উদ্যোগ গ্রহণ করেছেন। ”শিশুদের জন্য আমি আরো কিছু করতে চাই। অন্যদের কাছে আমি প্রয়োজনীয় সহযোগিতা পেলে এই বিষয়ে আমি অনুপ্রাণিত হবো”।

ইনসিডিন বাংলাদেশ এর নির্বাহী পরিচালক একেএম মোস্তাক আলী, ইউএসএ-ভিত্তিক উন্নয়নকর্মী লিন্ডি হিকম্যান, সেভিং মোসেস এর প্রোগ্রাম লিয়াজো ম্যানেজার নাছিমা বেগম, এবং ইনসিডিন বাংলাদেশ এর অপারেশন্স চীফ মো. মুসফিকুর রহমান অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন।

কম্যুনিটি-ভিত্তিক শিশু সুরক্ষা কমিটির (সিবিসিপিসি) সদস্যবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দশজন শিশু (যাদের বয়স ৫ এর নীচে) ও তাদের মায়েদেরকে উক্ত কেন্দ্রে শুধুমাত্র রাত্রিকালীন অবস্থানের সুযোগ প্রদান করা হবে। কেন্দ্রে অবস্থানকালীন সময়ে তাদেরকে বিনামূল্যে খাদ্য, স্বাস্থ্যসেবা, পুনর্বাসন ও কাউন্সিলিং সেবা প্রদান করা হবে।

মূলত: অল্প বয়স্ক শিশুদের জন্য উদ্যোগটি নেওয়া হলেও তাদের মায়েদেরকে তাদের স¦ার্থের কথা বিবেচনা কর্রে তাদের সাথে থাকার সুযোগ দেওয়া হয়েছে।