ভারত-সহ বিশ্বের ২০টি দেশ থেকে ১০০ কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডার পেল রাশিয়া

Social Share

মস্কো: করোনা ভ্যাকসিন আবিষ্কার করে বাজিমাত করল ভ্লাদিমির পুতিনের দেশ রাশিয়া। মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট পুতিন ঘোষণা করলেন, দেশটির স্বাস্থ্যমন্ত্রক ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিনটিকে অনুমোদন দিয়েছে। যার ফলে ভ্যাকসিন উৎপাদনে আর কোনও বাধা থাকলো না। তবে ভ্যাকসিনটি নিরাপদ কিনা এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মনে।

এ প্রসঙ্গে ভ্লাদিমির পুতিন জানান, অনুমোদিত ভ্যাকসিনটি প্রথম প্রয়োগ করা হয়েছে তাঁর মেয়ের শরীরেই। মঙ্গলবার রুশ প্রেসিডেন্টের এই ঘোষণার পর এই ভ্যাকসিন নিয়ে চাহিদা বিরাট অর্ডার পেল রাশিয়া৷ রাশিয়া দাবি করেছে, ইতিমধ্যেই ভারত-সহ ২০টি দেশ থেকে প্রায় ১ বিলিয়ন বা ১০০ কোটি ভ্যাকসিনের প্রি-অর্ডার এসেছে তাদের কাছে৷

রাশিয়ায় প্রতিরক্ষা মন্ত্রকের তত্ত্বাবধানে এই ভ্যাকসিনটি তৈরি করেছে গামালিয়া গবেষণা ইনস্টিটিউট। রুশ সরকার জানিয়েছে, তাঁরা ৫০০ মিলিয়নেরও বেশি ভ্যাকসিনের ডোজ উৎপাদন নিশ্চিত করতে পারবে, এমন পাঁচটি দেশের সঙ্গে অংশীদারত্ব নিয়ে কথাও বলেছেন। এই ভ্যাকসিনের উৎপাদন ক্ষমতা আরও বাড়ানোর পরিকল্পনা করছে তাঁরা।

রুশ স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছেন, রাশিয়ার লক্ষ্য, ২০২০ সালের মধ্যেই এই ভ্যাকসিনের ২০ কোটি ডোজ উৎপাদন করা। এর মধ্যে ৩ কোটি ডোজ রাশিয়ার জন্য এবং বাকি ১৭ কোটি বিশ্বের বিভিন্ন দেশের জন্য।