ভারত সফরে হ্যান্ডশেক করবে না প্রোটিয়ারা

Social Share

বিশ্বজুড়ে করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই ভারত সফরে এসেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। বিরাট কোহলিদের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে প্রোটিয়ারা। তবে করোনা আতঙ্কে ভারত সফর চলাকালীন কোনো হ্যান্ডশেক করবেন না দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা।

জানা গেছে, গতকাল সোমবারও ভারতে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ জনে।

এজন্য প্রোটিয়াদের কোচ তথা প্রাক্তন দক্ষিণ আফ্রিকান উইকেটকিপার ব্যাটসম্যান মার্ক বাউচার পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ভারত সফরে তাঁর দলের ক্রিকেটাররা হ্যান্ডশেক করা থেকে বিরত থাকবেন। অথচ বাইশ গজে লড়াইয়ের আগে ম্যাচে টস শুরুর আগে দুই অধিনায়কের হ্যান্ডসেক এবং ম্যাচের পর দুই দলের ক্রিকেটারদের মধ্যে হ্যান্ডসেক করার রীতি রয়েছে।

ভারতের বিমান ধরার আগে জোহানেসবার্গে সংবাদ সম্মেলনে প্রোটিয়া কোচ বাউচার বলেছেন, ‘ছেলেদের মধ্যে আতঙ্ক কাজ করছে। সুতরাং ভারত সফরে আমরা চেষ্টা করব হ্যান্ডশেক না করার। এ ব্যাপারে ছেলেদের মতামতকে গুরুত্ব দিতে হবে। আমাদের সঙ্গে সিকিউরিট স্টাফ থাকবে। আশা করি স্বাস্থ্যের কথা মাথায় রেখে ওরাও এটা মাথায় রাখবে। ওরা যদি ভাবে এতে আমাদের ক্ষতি হতে পারে তাহলে আমাদের তা না করাই ভালো।’

তবে ভিন্ন মত অস্ট্রেলিয়া দলের কোচ জাস্টিন ল্যাঙ্গারের। গতকাল সোমবার ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে ল্যাঙ্গার জানান, আসন্ন নিউজিল্যান্ড সফরে অস্ট্রেলিয়ান ক্রিকেটার প্রথামত হ্যান্ডশেক করবেন। মাঠ ও ড্রেসিংরুমে দলের ইনট্যারাকশন পরিবর্তন করার কোনো পরিকল্পনা নেই। আমরা হ্যান্ডশেক করে যাব।

আগামী শুক্রবার থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে।