ভারত ও চীনের যুদ্ধ শুরু হলে রুশ ভারতের পক্ষ নেবে: স্পষ্ট ইঙ্গিত দিল রাশিয়ান টিভি

Social Share

যদি ভারত (India) এবং চীনের মধ্যে যুদ্ধ শুরু হয়, তবে এমন পরিস্থিতিতে রাশিয়া ভারতের সাথে দাঁড়াবে। এমন ইঙ্গিত দিল রাশিয়ার বৃহত্তম মিডিয়া হাউস রাশিয়ান টিভি। আসলে ভারত ও চীনের পরিস্থিতি লাগাতার খারাপ থেকে খারাপতর দিকে যাচ্ছে। লাদাখ ইস্যুতে চীন যে উপদ্রব শুরু করেছে তা এখন আন্তর্জাতিক মহল অবধি পৌঁছে গেছে এবং নানা দেশের মিডিয়া এর উপর মত প্ৰকাশ করতে শুরু করেছে।

যে কোনো দেশের মিডিয়ার উপর নজর রেখে অন্যান্য দেশ ওই দেশের চিন্তাধারাকে বুঝতে চেষ্টা করে। রাশিয়ার সবথেকে বড়ো মিডিয়া হাউস রাশিয়ান টিভি চীন ও ভারতের লাগাতার বৃদ্ধি পাওয়া উত্তেজনা নিয়ে বড়ো ইঙ্গিত দিয়েছে।

রাশিয়ান টিভি চীন ও লাদাখ ইস্যুতে স্পেশাল শো এর আয়োজন করেছিল। সেখানে তারা সীমান্তের উত্তেজনা নিয়ে সরাসরি চীনকে দায়ী করেছে। রাশিয়ান টিভির দাবি, ভারত একটা বুদ্ধিমান দেশ এবং ভারত কখনো উত্তেজনা সৃষ্টি করে না। লাদাখে যে উত্তেজনা চলছে তার পেছনে চীনের হাত আছে।

প্রসঙ্গত, রাশিয়া ভারতের সাথে বহু টাকার ব্যাবসা করে। ভারতের সাথে ব্যাবসা করে যে রাশিয়া যে লাভ পায় তা তারা চীনের থেকে পায় না। যার জন্য রাশিয়ার মিডিয়া এখন থেকেই ভারতের দিকে ঝুঁকতে শুরু করেছে এবং রাশিয়ার সিদ্ধান্তকে ইঙ্গিতে প্রকাশ করার চেষ্টা করছে।